প্রতিদিন একই সময়ে ঘুম ভেঙে যায়?

নিউজ ডেস্ক : রাতে শোওয়ার পরে কি আপনার ঘুম আসে না? ঘুম এলেও মাঝ রাতে বার বার ঘুম ভেঙে যায়? আচ্ছা প্রতি দিনই কি একই সময়ে ঘুম ভেঙে যায় আপনার নাকি বার বার? জানেন কি বিশেষ বিশেষ শারীরিক সমস্যার জন্য রাতে বিভিন্ন সময়ে ঘুম ভেঙে যায়? জেনে নিন কোন সময়ে ঘুম ভাঙলে কোন সমস্যায় ভুগছেন আপনি।

 

রাত ৯টা থেকে ১১টা

এই সময়ই বেশির ভাগ মানুষ ঘুমোতে যান। এই সময় এন্ডোক্রিন সিস্টেম থেকে মেটাবলিজম হরমোন নির্গত হয়। যা শরীরের উৎসেচকের সাম্য নিয়ন্ত্রণ করে। যদি এই সময় ঘুমোতে গেলে আপনার অস্বস্তি হয় তা হলে আপানর মস্তিষ্ক অতিরিক্ত চিন্তা করছে। ঘুমনোর আগে মস্তিষ্কের রিল্যাক্স করার প্রয়োজন রয়েছে।

 

রাত ১১টা থেকে ১টা

এই সময় গলব্লাডার শরীরে ফ্যাট ভাঙতে থাকে। এই সময় যদি আপনার ঘুম ভেঙে যায় তার মানে আপনি অতিরিক্ত স্ট্রেসে ভুগছেন। প্রচুর অস্বাস্থ্যকর, তেল মশলাযুক্ত খাবার খেলেও এমনটা হতে পারে।

 

রাত ১টা থেকে ৩টা

এই সময় লিভার শরীর থেকে টক্সিন বের করে রক্ত শোধন করে। এই সময় যদি বার বার আপনার ঘুম ভেঙে যায় তার মানে লিভার ঠিক মতো কাজ করছে না।

 

রাত ৩টা থেকে ভোর ৫টা

এই সময় কাজ করে ফুসফুস। শরীরে অক্সিজেনের প্রয়োজন হয়। যদি আপনার শ্বাস-প্রশ্বাসের সমস্যা থাকে তা হলে এই সময় বার বার ঘুম ভেঙে যেতে পারে।

 

ভোর ৫টা থেকে সকাল ৭টা

এই সময় শরীর টক্সিন বের করে দেয়। ফলে এই সময়ে ঘুম থেকে উঠতে পারলে আপনার মস্তিষ্ক সবচেয়ে সচল থাকবে। কিন্তু যদি এই সময়ে ঘুম ভেঙে আপনার ক্লান্ত লাগে তা হলে আপনার বৃহদন্ত্র তখনও কাজ করছে। বেশি রাত করে খাওয়ার জন্য এটা হয়ে থাকে।

your add hare

Comments are closed.

     আরো খবর

Our Like Page