চুমুতে চোখ কেন বন্ধ হয়?

নিউজ ডেস্ক : সব চুমুতে নয়, বিশ্বস্ত চুমুতে চোখ বন্ধ হয়। কিন্তু কেন? বিস্তর গবেষণার পর বিজ্ঞানীরা জানিয়েছেন, মানুষের এই আচরণের পিছনে রয়েছে মস্তিষ্কের ব্যর্থতা।

গভীর চুম্বনের সময় চোখের পাতা নেমে আসার রহস্য সমাধান করেছেন শরীর বিজ্ঞানীরা। তাদের মতে, একসঙ্গে দু’টির বেশি কাজ করতে পারে না মগজ।

 

লন্ডন বিশ্ববিদ্যালয়ের রয়্যাল হলোওয়ের মনোবিদরা জানিয়েছেন, মানুষ যখন চুমু খাওয়ার সময় ঠোঁট মুড়ে ফেলে সেই সময় মস্তিষ্কের প্রাথমিক কাজ হয় স্পর্শজনিত একাধিক অনুভূতি বিশ্লেষণ করা। একই সঙ্গে দৃষ্টিগত অনুভূতি পড়ে ফেলা মগজের পক্ষে সম্ভব হয় না।

তবে এই পরীক্ষা করার সময় বাস্তবে কোনও চুম্বনরত যুগলকে নিরীক্ষণ করেননি গবেষকরা। তার বদলে ভিস্যুয়াল টেস্টের ওপর নির্ভর করা হয়। অর্থাৎ চুমুর ভঙ্গিতে ঠোঁট মুড়ে একই সঙ্গে চোখ খুলে রেখে অন্য কোনও জিনিস স্পর্শ করতে বলা হয় মডেলদের। দেখা গেছে, স্পর্শের অনুভূতিকে দৃষ্টিগত অনুভূতি অতিক্রম করতে ব্যর্থ হচ্ছে।

 

গবেষক ডক্টর ডাল্টন জানিয়েছেন, আমরা যদি দৃষ্টিগত অনুভূতিতে মনোনিবেশ করি, তাহলে স্পর্শের অনুভূতি মাত্রাতিরিক্ত কমে যাবে। এই কারণে বিমান অথবা গাড়ি চালানোর সময় অতিরিক্ত সতর্কতা প্রয়োজন হয়।

তিনি আরও জানান, এই পরীক্ষার ফলে বোঝা গেছে কী কারণে ব্রেইল পড়ার সময় অথবা অনেক সময় নাচতে গিয়ে আমরা চোখ বন্ধ করে ফেলি। আসলে দৃষ্টিগত অনুভূতি সাময়িক বন্ধ করে অন্যান্য অনুভূতিতে মনোনিবেশ করি আমরা।

your add hare

Comments are closed.

     আরো খবর

Our Like Page