মুসলিমদের ওপর কড়া নজরদারি চীনের

দক্ষিণ-পশ্চিম চীনের শিনজিয়ান প্রদেশের মুসলিমদের ওপর সেদেশের প্রশাসনের নির্যাতনের অভিযোগ নতুন নয়। ২০১৩ সাল থেকে শিনজিয়াংসহ চীনের বিভিন্ন জায়গায় একাধিকবার জঙ্গি হানা হয়েছে। ২০১৪ সালে উনান প্রদেশে কুমিং রেলওয়ে স্টেশনে জঙ্গি হানায় ৩৫ জনের প্রাণ গেছে। এরপরই সন্ত্রাস রুখতে নড়েচড়ে বসে চীনা প্রশাসন।

 

অভিযোগ পাওয়া গেছে, অধিকাংশ হামলাতেই দক্ষিণ-পশ্চিম চীনের উইঘুর সম্প্রদায়ের সদস্যদের যোগ মিলেছে। চীনের উইঘুর সম্প্রদায়ের ওপর অত্যাচারের মাত্রা ক্রমশ বাড়ছে। এই সম্প্রদায়ের ওপর কড়া নজরদারি চালাচ্ছে চিনা প্রশাসন।

 

চীন সরকারের দাবি, উইঘুরদের মূলস্রোতে ফেরাতে নতুন করে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। শিনজিয়ানের রাজধানী উরুমকিতে বসবাসকারী মানুষের জীবনযাত্রার উপর ১০০ পয়েন্ট ধার্য করেছে প্রশাসন। উইঘুর সম্প্রদায় হলে আগেই ১০ নম্বরকাটা যাবে বলে জানানো হয়েছে। ১৫ থেকে ৫৫ বছর বয়সী উইঘুররা নামাজ পড়লে কিংবা ধর্মীয় শিক্ষা নিলে আরও ১০ নম্বর কাটা যাবে।

 

চীনের শিনজিয়ান প্রদেশে প্রায় এক কোটি উইঘুরদের বাস। রাষ্ট্রীয় সন্ত্রাসের মুখে পড়ে অনেকেই সেখান থেকে পালিয়ে চলে যাচ্ছেন বিভিন্ন দেশে। পরিবারের সঙ্গে যোগাযোগ রাখলে বিপদ বাড়তে পারে, এই আশঙ্কায় অনেকে আবার চিরতরে সম্পর্ক ছিন্ন করছেন।

your add hare

Comments are closed.

     আরো খবর

Our Like Page