পাকিস্তানের কার্যকলাপ দেখে মনে হয় না তারা শান্তি চায়

সন্ত্রাস না থামলে পাকিস্তানের সঙ্গে শান্তি আলোচনা সম্ভব নয়। ফের স্পষ্টভাবে জানিয়ে দিল নয়াদিল্লি। পাকিস্তানের সেনাপ্রধান সম্প্রতি সে দেশের সংসদে দেওয়া ভাষণে ভারতের সঙ্গে শান্তি স্থাপনের পক্ষে কথা বলেছেন। কিন্তু জেনারেল কমর জাভেদ বাজওয়ার ভাষণকে খুব গুরুত্ব দিতে রাজি নন ভারতের সেনাপ্রধান জেনালের বিপিন রাওয়াত।

পাকিস্তানের কার্যকলাপ দেখে একবারও মনে হয় না যে, তারা সত্যিই শান্তি চায় জেনারেল রাওয়াত শুক্রবার ভারত-পাক সীমান্তের খুব কাছে আয়োজিত এক সামরিক মহড়া পরিদর্শনে গিয়ে এসব কথা বলেন।

 

রাজস্থানের বারমেঢ় এলাকায় থর মরুভূমিতে আয়োজিত ওই মহড়া পর্যবেক্ষণের ফাঁকে মিডিয়ার মুখোমুখিও হন তিনি। সেখানেই তিনি আরও বলেন, পাকিস্তান যতক্ষণ না জম্মু-কাশ্মীরে সন্ত্রাসে মদদ দেওয়া বন্ধ করছে, ততক্ষণ তাদের সঙ্গে শান্তি স্থাপনের আলোচনা সম্ভব নয়।

পাক পার্লামেন্টের উচ্চকক্ষে মঙ্গলবার ভাষণ দিয়েছেন সে দেশের সেনাপ্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়া। প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্কের উন্নতিতে পাকিস্তানের জোর দেওয়া উচিত বলে তিনি মন্তব্য করেছেন।

 

পাকিস্তানের সরকার যদি ভারতের সঙ্গে সু-সম্পর্কের পথে এগোতে চায়, তাহলে পাকিস্তানের সেনা সে উদ্যোগে সহযোগিতা করবে বলেও জেনারেল বাজওয়া মন্তব্য করেছেন।

শুক্রবার ভারতীয় সেনাপ্রধান বলেছেন, আমরাও চাই সম্পর্ক ভালো হোক। কিন্তু যে ধরনের কার্যকলাপ তারা (পাকিস্তান) চালাচ্ছে এবং জম্মু-কাশ্মীরে যেভাবে সন্ত্রাস ছড়ানো হচ্ছে, তাতে মনে হয় না যে তারা বাস্তবে শান্তি চায়।

 

ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতির জন্য সন্ত্রাসে মদদ দেওয়া আগে বন্ধ করতে হবে পাকিস্তানকে। বলেছেন জেনারেল রাওয়াত। সন্ত্রাসে মদদ দেওয়া বন্ধ হওয়ার পরেই আমরা বলতে পারব যে শান্তি আলোচনা শুরু হওয়া উচিত।

your add hare

Comments are closed.

     আরো খবর

Our Like Page