‘কোবরা গোল্ড’ মহড়ায় মিয়ানমারকে আমন্ত্রণ জানাল যুক্তরাষ্ট্র

রোহিঙ্গা ইস্যুতে বিশ্বজুড়ে সমালোচিত হচ্ছে মিয়ানমার। এরই মধ্যে মিয়ানমারকে ‘কোবরা গোল্ড’ নামের একটি যৌথ সামরিক মহড়ায় আমন্ত্রণ জানিয়েছে যুক্তরাষ্ট্র।

২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে যুক্তরাষ্ট্র ও থাইল্যান্ড এই যৌথ সামরিক মহড়ায় অংশ নিবে সেখানেই যোগ দেয়ার আমন্ত্রণ পেয়েছে মিয়ানমার।

 

পেন্টাগনের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল ক্রিস্টোফার লোগানের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ‘কোবরা গোল্ড’ নামের ওই মহড়ায় পর্যবেক্ষক হিসেবে যোগ দিবে মিয়ানমার।

ওই কর্মকর্তা বলেছেন, বার্ষিক এ মহড়ায় যোগ দেয়ার জন্য মিয়ানমারকে আমন্ত্রণ জানিয়েছে থাইল্যান্ড। তিনি দাবি করেছেন, মিয়ানমারের সেনারা মহড়ার শুধু মানবিক সহায়তা ও দুর্যোগ ব্যবস্থাপনা অংশে পর্যবেক্ষক হিসেবে থাকবে।

এদিকে থাই রাজকীয় সামরিক বাহিনীর একজন শীর্ষ কর্মকর্তা রোহিঙ্গা ইস্যুর দিকে ইঙ্গিত করে বলেছেন, কখনো এ বিষয় নিয়ে আলোচনা করবেন না। ওই ইস্যু থেকে আমরা আলাদা। আমরা প্রশিক্ষণ, শিক্ষা ও সামরিক সহযোগিতার ওপর জোর দিচ্ছি। আমাদের ইচ্ছা যে মিয়ানমারের সামরিক বাহিনী এ মহড়ায় যোগ দিক। তবে মিয়ানমারের সেনাবাহিনীর পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

 

উল্লেখ্য, মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের শিকার হয়ে গত আগস্ট থেকে এ পর্যন্ত পর ছয় লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এ ঘটনায় মিয়ানমার সেনাবাহিনী ও রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চির ভূমিকা বিশ্ব সম্প্রদায়ের সমালোচনার মুখে পড়ে।

your add hare

Comments are closed.

     আরো খবর

Our Like Page