তিন তালাক বিল তুলতে আবেদন জানাবে মুসলিম বোর্ড

ভারতের সুপ্রিম কোর্টের ‘তিন তালাক সংক্রান্ত বিল’ তুলে নেওয়ার জন্য দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আবেদন জানাবে ‘অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড’। বোর্ডের পক্ষ থেকে সজ্জদ নোমানি জানান, ‘মুসলিম ল বোর্ড সংবিধানের রীতি মেনেই এই সমস্যার সমাধান করতে পারে।’ কেন্দ্র সরকার মুসলিমদের হাত থেকে বিচ্ছেদ সংক্রান্ত নিয়মের ক্ষমতা কেড়ে নিতে চাইছেন বলে উল্লেখ করেন তিনি।

গত ১৫ ডিসেম্বর ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভায় পাস হয় এই তিন তালাক সংক্রান্ত বিল। এই বিল অনুযায়ী তিন তালাককে ‘অবৈধ’ বলে উল্লেখ করা হয়েছে। তিন তালাক দিলে স্বামীর জেল হতে পারে বলেও উল্লেখ করেছে ভারতের মুসলিম ল বোর্ড।

 

ভারতে সংখ্যালঘু মুসলিম সমাজে ‘তিন তালাক’ প্রথার ব্যবহার নিয়ে বিস্তর অভিযোগ ওঠে। নারীরা এই প্রথার শিকার হন। ফলে প্রথাটি ঘিরে পক্ষে-বিপক্ষে বিভিন্ন মত উঠে এসেছে। সম্প্রতি তিন তালাক প্রথা মামলায় সুপ্রিম কোর্ট রায় দিয়েছে, ৬ মাসের মধ্যে এই বিষয়ে আইন করতে হবে কেন্দ্রকে। আদালতের নির্দেশ অনুসারে, এই ৬মাস তিন তালাক দেওয়া যাবে না।

 

সরকার আইন তৈরি করার পরই পরবর্তী পদক্ষেপ। সংসদ কী ধরনের আইন তৈরি করবে, তার ওপরই সবকিছু নির্ভর করছে। তিন তালাক সংক্রান্ত সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির ডিভিশন বেঞ্চ জানিয়েছে, এই নিয়ে আলোচনা করুক এবং আগামী ৬ মাসের মধ্যে কী হতে চলেছে তিন তালাকের ভবিষ্যৎ তা স্পষ্ট করা হোক।

your add hare

Comments are closed.

     আরো খবর

Our Like Page