১০ হাজারের বেশি জঙ্গি লুকিয়ে আছে আফগানিস্তানে!

আফগানিস্তানে বর্তমানে ১০ হাজারের বেশি আইএস জঙ্গি রয়েছে। সতর্ক করে এমনটাই জানিয়েছেন আফগানিস্তান বিষয়ক রাশিয়ার প্রেসিডেন্টের বিশেষ দূত জামির কাবুলভ। তাঁর দাবি, ইরাক ও সিরিয়ায় একের পর এক ঘাঁটি ধ্বংস হয়ে যাওয়া এবং জঙ্গিদের পরাজয়ের পর আফগানিস্তানে আইএসের উপস্থিতি বাড়ছে।

 

রাশিয়ার সংবাদ সংস্থা স্পুৎনিককে দেওয়া সাক্ষাৎকারে এই তথ্য দিয়েছেন কাবুলভ। তিনি বলেন, তাজিকিস্তান ও তুর্কমেনিস্তান সীমান্তবর্তী আফগানিস্তানের জাওজান ও সারে পোল প্রদেশে আইএসের উপস্থিতিতে রাশিয়া বিশেষভাবে চিন্তিত। তিনি বলেন, সম্প্রতি এসব এলাকায় ফ্রান্স ও আলজেরিয়ার সন্ত্রাসীদেরকে চিহ্নিত করা হয়েছে। কাবুলভ বলেন, “আইএসের সামনে সুস্পষ্ট লক্ষ্য রয়েছে যে, তারা আফগানিস্তানের বাইরেও তাদের তৎপরতা বাড়াতে চায়। এটা বিশেষ করে মধ্য এশিয়ার দেশগুলো ও রাশিয়ার দক্ষিণাঞ্চলের জন্য একটা মারাত্মক নিরাপত্তা ঝুঁকি।

 

রুশ প্রেসিডেন্টের এই বিশেষ প্রতিনিধি বলেন, জঙ্গি গোষ্ঠীগুলোর পিছনে বিদেশী পৃষ্ঠপোষকতা রয়েছে। এবং আফগানিস্তানে তারা বেশ কয়েকটি দেশ থেকে অস্ত্র পাচ্ছে। নানা সময় এই সব জঙ্গিদের হেলিকপ্টারে করে আফগানিস্তানের বিভিন্ন অঞ্চলে পৌঁছে দেওয়ার ঘটনা ঘটেছে বলেও মন্তব্য করেন কাবুলভ। কলকাতা টুয়েন্টিফোর।

your add hare

Comments are closed.

     আরো খবর

Our Like Page