সহজে তৈরি করুন ফিশ কালিয়া 

রেসিপি: ভাতের সঙ্গে মাছের কালিয়া খেতে দারুণ সুস্বাদু। তাই আজই দুপুরের খাবারের আয়োজনে রাঁধতে পারেন সুস্বাদু ফিশ কালিয়া। খুব সহজে তৈরি করতে জেনে নিন, কী কী উপকরণ লাগবে এই রেসিপিতে এবং কীভাবে তৈরি করবেন এই খাবার।

 

উপকরণ : রুই অথবা রূপচাঁদা মাছ চার টুকরা, আলু দুটি, পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ, টমেটো কুচি একটি, লেবুর রস এক চা চামচ, টক দই এক চা চামচ, আদা বাটা দুই চা চামচ, রসুন বাটা দুই চা চামচ, মরিচ বাটা দুই চা চামচ, সরিষার তেল চার/পাঁচ চা চামচ, টমেটো পেস্ট এক চা চামচ, হলুদের গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া এক চা চামচ, মরিচের গুঁড়া আধা চা চামচ, গরম মসলার গুঁড়া সামান্য, চিনি সামান্য, দারুচিনি দুই টুকরা, শুকনো মরিচ দুটি, কালিজিরা সামান্য, পাঁচফোড়ন সামান্য, মেথি সামান্য, সরিষা সামান্য, ধনেপাতা কুচি সামান্য ও লবণ স্বাদমতো।

 

প্রস্তুত প্রণালি: প্রথমে মাছ সামান্য হলুদ, টক দই, লেবুর রস ও লবণ মেখে ১৫ থেকে ২০ মিনিট মেরিনেটের জন্য রেখে দিন। এবার একটি প্যানে তেল দিয়ে তাতে মাছগুলো বাদামি করে ভেজে নিন। এই তেলে আলুগুলোও ভেজে নিন। এবার প্যানের তেলের মধ্যে পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, মরিচ বাটা দিয়ে কষাতে থাকুন। এবার এতে কালিজিরা, পাঁচফোড়ন, মেথি, শুকনো মরিচ, সরিষা ও দারুচিনি দিয়ে নাড়তে থাকুন। এবার একটি বাটিতে হলুদের গুঁড়া, জিরার গুঁড়া ও মরিচের গুঁড়া পানির সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এই মিশ্রণ প্যানে ঢেলে দিয়ে অল্প আঁচে কষাতে থাকুন। মসলা দিয়ে তেল উঠে এলে এর মধ্যে ভাজা আলু দিয়ে কষিয়ে নিন। লবণ দিয়ে অল্প আঁচে রান্না করুন। আধা কাপ পানি দিয়ে আবারও ঢাকনা দিয়ে ঢেকে দিন। পানি ফুটতে শুরু করলে এর মধ্যে ভাজা মাছ, টমেটো কুচি ও টমেটো পেস্ট দিয়ে পাঁচ মিনিট রান্না করুন। সবশেষে চিনি, গরম মসলা গুঁড়া ও ধনেপাতা কুচি দিয়ে নেড়ে চুলা থেকে নামিয়ে ফেলুন। ভাতের সঙ্গে গরম গরম পরিবেশন করুন দারুণ সুস্বাদু ফিশ কালিয়া।

your add hare

Comments are closed.

     আরো খবর

Our Like Page