তুষারপাত একেই বলে !

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া রাজ্যে গত কয়েকদিনে বিপুল পরিমাণ তুষাপাত হয়েছে। সেখানে এত তুষারপাত হয়েছে যে, শহরের রাস্তাঘাট ও বাড়িঘর সব বরফে ঢেকে গেছে।

এমনকি কোথায় রাস্তা আর কোথায় কী আছে, তার কোনো চিহ্নই নেই। এবারের তুষাপাত পেনসিলভানিয়া রাজ্যের ইতিহাসে দুই দিনে বরফ পড়ার সর্বোচ্চ রেকর্ড।

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই শেয়ার করেছেন পেনসিলভানিয়ার তুষাপাতের ছবি। এতে উঠে এসেছে বরফে সাদা হয়ে যাওয়া শহরটির চিত্র।

বিশেষ করে এরি শহর এবং এর আশপাশে রেকর্ড বরফ জমেছে। বরফের সঙ্গে লড়তে হচ্ছে শহরবাসীকে। ঘরবাড়ি, গাড়ি এবং বাগান বরফে ঢাকা পড়েছে। জারি করা হয়েছে জরুরি অবস্থা।

এরি শহর ৫৩ ইঞ্চি বরফে ঢাকা পড়েছে।

ক্লিভল্যান্ডের জাতীয় আবহাওয়া পরিষেবা কার্যালয় সোমবার জানায়, ঝড়ের ফলে একদিনেই এরিতে ৩৪ ইঞ্চি বরফ জমেছে। এর আগে একদিনে এত বেশি বরফ কখনো পড়েনি। এরপর মঙ্গলবার ভোরে পড়ে আরো ১৯ ইঞ্চি বরফ। ফলে বরফের উচ্চতা দাঁড়ায় ৫৩ ইঞ্চিতে।

এর আগে ১৯৫৪ সালের মার্চে মর্গানটাউনে ৪৪ ইঞ্চি বরফ পড়ার রেকর্ড করা হয়। যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্ব ও মধ্যপশ্চিমাঞ্চলে এখন তীব্র শীত পড়ছে। নিউ ইয়র্ক শহরের তাপমাত্রা শূন্য ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে এসেছে। শিকাগোর তাপমাত্রা মঙ্গলবার মাইনাস ১০ ডিগ্রিতে নেমেছে।
এরি শহরে বরফ পড়া বন্ধ এবং সড়কগুলো পুনরায় খুলে না দেওয়া পর্যন্ত লোকজনকে বের হতে নিষেধ করা হয়েছে।
সূত্র : সিএনএন

your add hare

Comments are closed.

     আরো খবর

Our Like Page