বাংলাদেশের ৬৪ জেলার নামকরণের ইতিহাস(ভিডিও)

৬৪ জেলার নামের ইতিহাস, বিখ্যাত খাবার ও দর্শনীয় স্থান (History of 64 Districts of Bangladesh)2018
বাংলার ৬৪ জেলার ইতিহাস ও রহস্য / বাংলাদেশের ৬৪ জেলার নামকরণের সংক্ষিপ্ত ইতিহাস 2018
বাংলাদেশ ৫৬ হাজার বর্গ মাইলের ছোট্ট একটি দেশ হলেও এখানে রয়েছে ৬৪ টি জেলা। প্রতিটি জেলারই রয়েছে কিছু নিজস্বতা। রয়েছে তাদের নিজ নিজ জেলার নামের রহস্য, বিখ্যাত খাবার ও দর্শনীয় স্থান।

 

বাংলার ৬৪ জেলার ইতিহাস ও রহস্য ~ Bangladesh district name History and
বাংলাদেশের ৮ টি বিভাগের ৬৪ টি জেলার নামকরণের ইতিহাস সংক্ষেপে তুলে ধরা হল। আমরা প্রত্যেকে একেক জেলায় বসবাস করি। কিন্তু আমরা আমাদের নিজের জেলার সম্পর্কে কিছুই জানি না তাই আজকে আপনাদের নিজের জেলার ইতিহাস(Zillar Namer Itihas) সম্পর্কে নানা অজানা তথ্য নিয়ে আলোচনা করব। তাহলে আগে জেনে নেই বাংলাদেশের ইতিহাস সম্পর্কে।

 

 

বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি জনবহুল দেশ। এটি একটি গণপ্রজাতন্ত্রী দেশ। বাংলাদেশের সীমান্ত তৈরি হয়েছিল ১৯৪৭ খ্রিস্টাব্দে এর আগে বাংলাদেশের নাম ছিল পূর্ব বাংলা এরও আগে পূর্ব পাকিস্তান নামে পরিচিত ছিল। জনবহুল দেশ গুলোর তালিকায় বাংলাদেশ অষ্টম অবস্থানে রয়েছে। বাংলাদেশের রাষ্ট্রীয় ভাষা হল বাংলা। যাই হোক আমরা বাংলাদেশের ইতিহাস(history of bangladesh) সম্পর্কে অ্যাপের মধ্যে বিস্তরিত ভাবে আলোচনা করব। এখন আজকে বাংলাদেশের জেলা নিয়ে আলোচনা করি। জেলা হচ্ছে দেশের ক্ষুদ্র একটি গুরুত্বপূর্ণ স্তর যা প্রশাসন দ্বারা চালিত হয়। প্রতিটি জেলাতে বহু সরকারী কর্মকর্তা নিযুক্ত থাকে।

 

চলুন প্রতিটি জেলার সম্পর্কে কিছু আলোচনা করি। ঢাকাতে পচুর পরিমাণে দর্শনীয় স্থান রয়েছে। ঢাকা এলে ঢাকার দর্শনীয় স্থান ঘুরে দেখতে ভুলবেন না। সিলেট জেলাতে পচুর পরিমাণে দর্শনীয় স্থান রয়েছে।

এখন চলুন দেখে নেয়া যাক বাংলাদেশের গ্রাম থেকে শুরু করে উপজেলা কয়টি_
বাংলাদেশে পৌরসভার সংখ্যা- ৩০৮টি
বাংলাদেশে থানার সংখ্যা- ৬০৯ টি
দেশে বর্তমানে মোট উপজেলা- ৪৮১ টি
বাংলাদেশে গ্রামের সংখ্যা- ৮৭,৩২০ টি।
বাংলাদেশে ইউনিয়নের সংখ্যা- ৪,৪৯৮ টি

জেনে নিন কোন বিভাগে কয়টি জেলা রয়েছে

 

 

your add hare

Comments are closed.

     আরো খবর

Our Like Page