যে অভ্যাস বদলে ফেলা উচিত হোটেলে থাকলে

নিউজ ডেস্ক- কোথাও ঘুরতে গেলে হোটেল থেকে সুগন্ধী সাবান কিংবা বাথরুমের অন্যান্য জিনিস নিয়ে আসার অভ্যাস আছে আমাদের অনেকেরই। তাহলে আজ থেকেই সেই অভ্যাসটা বদলে ফেলার চেষ্টা করুন। কারণ আপনি কি জানেন আপনার ব্যবহৃত সাবানই পৃথিবীর একাধিক মানুষের প্রাণ বাঁচাতে সাহায্য করছে। অবাক লাগলেও এই কথা সত্য। একটি বিশেষ সমীক্ষায় উঠে এসেছে এমনই একটি তথ্য। ‘ক্লিন দ্য ওয়ার্ল্ড’ নামক একটি স্বেচ্ছাসেবী সংস্থা এই বিষয়টি নিয়েই কাজ করে।

WHO-র সমীক্ষায় উঠে এসেছে যে, সারা বিশ্বে ২.৫বিলিয়ন মানুষ পরিষ্কার শৌচালয় ব্যবহার করতে পারেনা। প্রতি বছর প্রায় ৫লাখ ২৫হাজার শিশু মারা যায় এই কারণে। যাদের প্রত্যেকের বয়সই পাঁচ বছরের নীচে। ‘ক্লিন দ্য ওয়ার্ল্ড’ নামক এই স্বেচ্ছাসেবী সংস্থাটি ব্যবহৃত সে সমস্ত সাবানগুলিকে পুনর্ব্যবহারযোগ্য করে আবার নতুন করে তৈরি করে। আর তা ১১৫টি দেশে সেই নতুন সাবান ছড়িয়ে দেওয়া হয়। আর সাবানের সেই সংখ্যাটি প্রায় ৪০মিলিয়ন। তবে শুধু সাবান নয়৷ কন্ডিশনার, শ্যাম্পু সমস্ত কিছুই রয়েছে এই তালিকায়।

দ্য সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-র তরফে জানানো হয়েছে, ডায়রিয়ার ফলে প্রতি বছর যে একাধিক মানুষের মৃত্যু হয়। সেই সংখ্যাটি অতি সহজেই ৫০শতাংশ কমিয়ে ফেলা সম্ভব হবে বলে জানিয়েছে সিডিসি। এরফলে মৃত্যুহারও কমবে অনেকাংশে।

your add hare

Comments are closed.

     আরো খবর

Our Like Page