যে বিরল গুণ রয়েছে অলস ব্যক্তির মধ্যে

নিউজ ডেস্ক-নিউজ ডেস্ক- বিল গেটসের একটা উক্তি দিয়েই শুরু করা যেতে পারে এই প্রতিবেদন। বিল গেটস বলেছিলেন, “কোনও কঠিন কাজ করার জন্য আমি একজন অলস মানুষকে পছন্দ করি। কারণ একজন অলস মানুষই পারেন কোনও কঠিন কাজ সম্পাদনের সহজ পথটি বের করতে।”

অলসদের নিয়ে সমাজে সব সময়ই রসিকতা চালু রয়েছে। কিন্তু অলস মানুষও যে এক বিরল গুণের অধিকারী, সে কথা কেউ কখনই জানেন না। সেই কথাই সম্প্রতি বিস্তারিত ভাবে জানাল মার্কিন যুক্তরাষ্ট্রের এক স্টাডি গ্রুপ।

ফ্লোরিডা গাল্‌ফ কোস্ট ইউনিভার্সিটি-র এই সমীক্ষক দলের যুক্তি, অধিকতর আইকিউ যুক্ত মানুষ খুব দ্রুত একঘেয়েমি অনুভব করেন। তাই তারা হাতে-কলমে কাজের চাইতে অনেক বেশি পছন্দ করেন চিন্তা করতে। অন্যদিকে কর্মতৎপর মানুষের ক্ষেত্রে এর ঠিক উল্টোটা হয়। তারা হাতে-কলমে কাজে করে তাদের মনকে সক্রিয় রাখেন। কারণ তারা বেশিক্ষণ চিন্তা করতে পারেন না, এতে তারা বিরক্ত হয়ে যান।

তিন দশক ধরে চলেছে এই সমীক্ষা। যে সব ব্যক্তির উপরে এই সমীক্ষা চালানো হয়েছিল, তাদের কাছে এই ধরনের প্রশ্ন রেখেছিলেন সমীক্ষকরা, কোনও সমস্যার নতুন সমাধানসূত্র দেখতে পেলে আপনি সেই কাজকে উপভোগ করেন?

টড ম্যাকএলরয়-এর নেতৃত্বাধীন এই দল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে থেকেই ৩০ জন ‘চিন্তাশীল’ এবং ৩০ জন ‘চিন্তা না করায় বিশ্বাসী’-কে বেছে নেন। সাত দিন ধরে দুই দলের লোকেদের হাতেই একটা যন্ত্র বসিয়ে রাখা হয়, যা তাদের অ্যাক্টিভিটি লেভেল এবং চলাফেরা ট্র্যাক করতে থাকে। এই যন্ত্র থেকে ক্রমাগত তথ্য পাওয়া যেতে থাকে তাদের কর্মতৎপরতার বিষয়ে।

এতেই উঠে আসে উপরে বর্ণিত সিদ্ধান্ত। অধিকতর আইকিউ যুক্ত মানুষ খুব দ্রুত একঘেয়েমি অনুভব করেন। এবং কর্মতৎপরদের আইকিউ সে তুলনায় কম। এ থেকে বোঝাই যায়, কেন বিল গেটস তথাকথিত অলস মানুষকে কোনও কঠিন কাজ দিয়ে নিশ্চিন্তে থাকেন। সমীক্ষাপত্রটি ‘জার্নাল অফ হেল্‌থ সাইকোলজি’-তে প্রকাশিত হয়েছে।

your add hare

Comments are closed.

     আরো খবর

Our Like Page