তেলাপোকার উপদ্রব? যা করবেন…

নিউজ ডেস্ক- তেলাপোকা শুধু বিরক্তিকরই নয়, নানা অসুখেরও কারণ। কারণ এ প্রাণিটির আবাসস্থলই হলো নোংরা জায়গা। সেই নোংরা জায়গা থেকে এসেই বসে যায় খোলা খাবারের উপর। বাজারে তেলাপোকা দূর করার জন্য নানা ওষুধ পাওয়া যায়। কিন্তু সবসময় এসব ওষুধ কাজ করে না। এছাড়া এসব ওষুধ মূলত কিটনাশক যা স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর ও বিপজ্জনক। সেক্ষেত্রে কিছু বিষয় জানা থাকলে তেলাপোকাকে কুপোকাত করা সহজ হয়ে ওঠে। চলুন জেনে নেই-

শসা তেলাপোকা দূর করতে অনেক বেশি কার্যকরী। একটি অ্যালুমিনিয়াম ক্যানে শসার কিছু খোসা নিন। এবার এই ক্যানটি তেলপোকা আসার স্থানে রেখে দিন। দেখবেন তেলাপোকা উপদ্রব বন্ধ হয়ে গেছে। শসার খোসা অ্যালুমিনিয়ামের সাথে বিক্রিয়া ঘটিয়ে এক ধরণের দুর্গন্ধ সৃষ্টি করে যা তেলাপোকার মৃত্যু ত্বরান্বিত করে।

একটি মগে এক লিটার পানি নিন এবং এতে একটি রসুনের কোয়া, একটি পেঁয়াজের পেস্ট এবং এক টেবিল চামচ গোল মরিচের গুঁড়া দিয়ে মিশিয়ে নিন। এবার এটি স্প্রে করে দিন যেসব জায়গায় তেলাপোকার আনা-গোনা। দেখবেন তেলাপোকা আপনার বাসা থেকে দূর হয়ে গেছে।

কয়েকটা তেজপাতা গুঁড়া করে নিন। যেসকল স্থানে তেলাপোকা আসতে পারে সেখানে তেজপাতার গুঁড়া রেখে দিন। তেলাপোকা তেজপাতার গন্ধ সহ্য করতে পারে না। এটি তেলপোকা মারবে না কিন্তু তেলপোকাকে ঘর থেকে বের করে দেবে।

সমপরিমাণে বেকিং সোডা এবং চিনি মিশিয়ে নিন। এবার যেসব ঘরে তেলাপোকার আনা-গোনা সেখানে ছিটিয়ে দিন। তেলাপোকা এটি খাওয়ার সাথে সাথে মারা যাবে।

your add hare

Comments are closed.

     আরো খবর

Our Like Page