চেহারার অনুপাতে ভুঁড়ি বাড়লে সাবধান!

নিউজ ডেস্ক- আপনি রোগা? কিন্তু চেহারার অনুপাতে ভুঁড়ি বাড়ছে? সাবধান! রোগা চেহারায় ভুঁড়ি ডেকে আনতে পারে হার্টের রোগ। কোপ পড়তে পারে ডায়াবেটিসের। ডেকে আনতে পারে অকাল মৃত্যু। রোগার ভুঁড়িতেও ভয়।

শরীরে অতিরিক্ত মেদ মানেই অশনিসঙ্কেত। আর ভুঁড়ির বিপদ তো আরও সাঙ্ঘাতিক। বিশেষজ্ঞদের দাবি, ডায়াবেটিস থেকে হার্ট অ্যাটাক, এমনকি অকাল মৃত্যু পর্যন্ত হতে পারে। কানাডার কিউবিকের লাভাল বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ কার্ডিওলজির সাম্প্রতিক গবেষণায় উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য।

ওজন স্বাভাবিক। কিন্তু অস্বাভাবিক ভুঁড়ি। এমন মানুষের অকালে মৃত্যুর সম্ভাবনা ওবেসিটিতে ভোগা রোগীর থেকেও বেশি। এই সব মানুষের হাই কোলেস্টেরল, হার্টের রোগ, স্ট্রোক ও ডায়াবেটিসের সম্ভাবনা বেড়ে যায় কয়েক গুণ। হিপ এরিয়ায় মেদের থেকেও ভুঁড়ি আরও বেশি বিপজ্জনক। বয়স ও উচ্চতা অনুযায়ী ওজন ঠিক থাকলেও পুরুষদের কোমর ৪০ ইঞ্চির বেশি হলে অকাল মৃত্যুর সম্ভাবনা ৮৭ শতাংশ বেড়ে যায়। বয়স ও উচ্চতা অনুযায়ী ওজন ঠিক থাকলেও মহিলাদের কোমর ৩৪ ইঞ্চির বেশি হলে অকাল মৃত্যুর সম্ভাবনা ৫০ শতাংশ বেড়ে যায়।

ওজন কমাতে কী না করছেন। নিয়মিত ওয়ার্ক আউট থেকে ডায়েট কন্ট্রোল। শরীরের অন্য অংশ থেকে মেদ হয়ত ঝরছে। বয়স ও উচ্চতা অনুযায়ী ওজনও স্বাভাবিক। কিন্তু ভুঁড়ি কমছে না। বিপদ। মারাত্মক বিপদ। বাঁচার উপায় কী?

বিশেষজ্ঞদের পরামর্শ, দিন শুরু করতে হবে প্রোটিন দিয়ে। প্রতিটি খাবারে থাকতে হবে প্রোটিন। সোডা, ফলের জুস, কোল্ড ড্রিঙ্কস এড়িয়ে চলাই ভাল। ময়দাজাত খাদ্যবস্তু এড়িয়ে চলতে হবে। সার্ডিন ও সলোমন মাছ খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। শোওয়ার ঘরকে আওয়াজমুক্ত রাখতে হবে। রাতে ৭-৮ ঘণ্টা ঘুমোতেই হবে।

your add hare

Comments are closed.

     আরো খবর

Our Like Page