কাপড় থেকে কি করে ঘামের দাগ দূর করবেন জেনে নিন

নিউজ ডেস্ক-  গরমকালের সব চাইতে বিরক্তকর সমস্যা হলো ঘেমে যাওয়া। ঘামের দুর্গন্ধ নিয়ে দুশ্চিন্তার সাথে সাথে কাপড়ে ঘামের দাগ নিয়েও পড়তে হয় নানা সমস্যায়। কাপড়ে ঘাম লেগে শুকিয়ে গেলে ঘেমে যাওয়া অংশে এক ধরণের সাদাটে বা হলদেটে দাগ পড়ে থাকে যা সহজে দূর করা যায় না। তবে কাপড় থেকে ঘামের এই জেদী দাগ দূর করার সহজ কিছু উপায় আছে। আসুন জেনে নেই সেই পদ্ধতিগুলো।

১। বেকিং সোডা
১/৪ মগ পানিতে ৪ টেবিল চামচ বেকিং সোডা দিয়ে মিশ্রন তৈরি করুন। এই মিশ্রণটি কাপড়ের ঘামের দাগের অংশে ভালো করে লাগিয়ে নিন এবং একটি পুরোনো টুথব্রাশ দিয়ে ঘষে নিন। ১ ঘণ্টা এই মিশ্রণে কাপড়টি রেখে মিশ্রণটি সেট হতে দিন। এরপর সাধারণ নিয়মে কাপড় ধুয়ে ফেলুন। শুকিয়ে গেলে ঘামের দাগ একেবারেই থাকবে না কাপড়ে।

২। লেবু
লেবুর রস এবং পানি একসাথে মিশিয়ে নিন। এই মিশ্রণটি ঘামের দাগের উপর লাগিয়ে কিছুক্ষণ ঘষুন। তারপর ডিটারজেন্ট দিয়ে কাপড়টি ধুয়ে ফেলুন। ব্যস দেখবেন ঘামের দাগ দূর হয়ে গেছে।

৩। লবণ
ঘামের মত জেদী দাগ দূর করতে লবণ বেশ কার্যকর। ৪ টেবিল চামচ লবণ ১ লিটার পানিতে মিশিয়ে নিন। এই মিশ্রণে ঘামের দাগওয়ালা কাপড়টি ভিজিয়ে রাখুন এক ঘন্টা। তারপর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন।

৪। ভিনেগার
পানি ও ভিনেগার মিশিয়ে মিশ্রন তৈরি করুন। এরপর মিশ্রণটি একটি স্প্রে বোতলে নিয়ে কাপড়ের ঘামের দাগের উপর স্প্রে করে নিন। ২০-৩০ মিনিট এভাবেই রেখে দিন। এরপর কাপড় ভালো করে ধুয়ে নিন। এতে করেই কাপড়ের ঘামের দাগ দূর করতে পারবেন বেশ সহজেই।

your add hare

Comments are closed.

     আরো খবর

Our Like Page