মুক্তির সহজ কিছু উপায় মানসিক চাপ থেকে বাঁচার জেনে নিন

নিউজ ডেস্ক- দৈনন্দিন জীবনে নানা কাজের মাঝে অনেকসময় আমরা ক্লান্ত হয়ে যাই। আর তখনই তৈরি হয় মানসিক চাপ বা স্ট্রেস। যা ধীরে ধীরে একজন মানুষকে মানসিকভাবে বিপর্যস্ত করে ফেলে। তবে এর সমাধান আছে। মানসিক চাপ তৈরি হওয়ার সঙ্গে সঙ্গেই তা থেকে বেরিয়ে আসার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিলে সমস্যা আর প্রকট হয় না। তখন ক্লান্তিভাব অনেকটাই কেটে যায় আর ফিরে পাওয়া যায় সেই হাসিখুশি মানুষকে। জেনে নিন মানসিক চাপ থেকে মুক্তির সহজ কিছু উপায়।

১। প্রিয়জনের সঙ্গে কথা বলুন:
প্রিয়জনের সঙ্গে কথা বললে নিজেকে খুব হালকা বোধ করবেন। কাছের কোনো মানুষের সঙ্গে আলাপ করুন আপনার সমস্যা নিয়ে, কিংবা অনেকদিন খোঁজ না নিতে পারা বন্ধুটিকে ফোন করে কিছুক্ষণ আড্ডা দিন।

২। চা পান করুন:
চা বা কফি জাতীয় পানীয় স্নায়ুচাপ কমায় এবং শারীরিক ও মানসিক প্রশান্তি দেয়। তাই মানসিকভাবে বিপর্যস্ত থাকার সময়টাতে চা বা কফি পান করে দেখতেই পারেন।

৩। গান শুনুন:
মনকে প্রশান্ত করার খুব দারুণ একটা পদ্ধতি গান শোনা। নিজের ব্যক্তিত্ব অনুযায়ী প্রিয় গান শুনুন। মাঝেমধ্যে আপনিও গুনগুন করে উঠুন। অনেকটাই প্রশান্তি আসবে মনে।

৪। নিজের সঙ্গে পরামর্শ করুন:
মানসিক চাপ তৈরি হওয়ার কারণ নিয়ে নিজেই নিজের সঙ্গে পরামর্শ করুন। কেন এমনটা হয়েছে, কীভাবে সমস্যাটির সমাধান করা যায়- তা নিজেকেই প্রশ্ন করুন। মনে রাখবেন, আপনার সমস্যার সমাধান আপনিই সবচেয়ে ভালো করতে পারেন।

৫। ঘুমান:
বিষণ্ণতার কারণে অনেকেই ঠিকমতো ঘুমাতে পারেন না বা ঘুমান না। কিন্তু এটা ঠিক নয়। ঘুম আপনার মানসিক চাপ কমাতে সাহায্য করে। তাই পর্যাপ্ত ঘুম আপনার জন্য অত্যন্ত প্রয়োজন।

৬। মেডিটেশন:
মনকে শান্ত ও নিয়ন্ত্রণে রাখার একটি দারুণ উপায় মেডিটেশন। প্রতিদিন নিয়ম করে নির্দিষ্ট সময়ে মেডিটেশন করুন। প্রয়োজনে মেডিটেশনের জন্য ব্যবহার করুন মনকে প্রশান্ত করার মতো মেডিটেশন মিউজিক।

৭। মন খুলে হাসুন:
হাসি মানসিক চাপ কমাতে দারুণভাবে সাহায্য করে। মন খুলে হাসুন।

your add hare

Comments are closed.

     আরো খবর

Our Like Page