পানির বোতলে মেয়াদোত্তীর্ণের তারিখ থাকে কেন?

নিউজ ডেস্ক- পানি তো পচনশীল নয়। তারপরও মিনারেল ওয়াটার অথবা বোতলজাত পানিতে মেয়াদোত্তীর্ণের তারিখ থাকে। কিন্তু কেন? কারণ, যে প্লাস্টিকের বোতলের মধ্যে পানি ভরা থাকে, সেই প্লাস্টিক থেকে একটা নির্দিষ্ট সময়ের পরে পানির মধ্যে নানা রকমের প্রতিক্রিয়া হতে পারে, যা শরীরের পক্ষে ক্ষতিকর। বোতলবন্দি পানিতে একটানা সূর্যের আলো পড়লে প্লাস্টিক থেকে পানির মধ্যে রাসায়নিক উপাদান মিশে যাওয়ার আশঙ্কা থাকে।

এই রাসায়নিক উপাদানগুলি শরীরে গেলে ব্রেস্ট ক্যানসার, পুরুষদের প্রজনন ক্ষমতা কমে যাওয়া, হৃদরোগের আশঙ্কা বৃদ্ধি পাওয়া ছাড়াও মস্তিষ্কের ক্ষতি হতে পারে। শুধু তাই নয়, প্লাস্টিক থেকে পানির মধ্যে গন্ধ, ব্যাকটেরিয়া মিশে যাওয়ার, এমন কী পানির স্বাদও বদলে যাওয়ার সম্ভাবনা থাকে। ফলে মিনারেল ওয়াটারের বোতল সঙ্গে থাকলে সেটিকে রোদ থেকে এড়িয়ে কোনও ঠাণ্ডা জায়গায় রাখার চেষ্টা করুন।

একইসঙ্গে কোমল পানীয়য়ের বোতল যদি পরবর্তীকালে পানির বোতল হিসেবে ব্যবহার করেন, তাহলে ১৫ থেকে ২০ দিনের বেশি তা ব্যবহার না করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। বোতলগুলি ফেলে দেওয়ার সময়ে অবশ্যই বোতলটি নষ্ট করে দেবেন। না হলে এই বোতলই ফের ঘুরে ফিরে আপনার ঘরে কখন চলে আসবে টেরও পাবেন না।

your add hare

Comments are closed.

     আরো খবর

Our Like Page