যেভাবে মরণ ফাঁদে ফেলছে শিশুদের কে ‘ফাস্ট ফুড’জেনে নিন

নিউজ ডেস্ক- গতিময় জীবনে মানুষ প্রতিনিয়ত নিজেকে পরিবর্তন করে চলেছে। তা ফ্যাশনই হোক অথবা খাদ্যভ্যাস, কিছুতেই যেন নিজেকে পিছিয়ে রাখতে নারাজ প্রত্যেকেই। কিন্তু কেউ কি খবর রাখছেন, বাড়ির সবথেকে আদরের ক্ষুদে সদস্যটির শরীরের ব্যাপারে। আপনার অজান্তেই আপনি বা আপনারা ধীরে ধীরে তাকে ঠেলে দিচ্ছেন না তো কোনও অজানা অপরিচিত রোগের দিকে।

কার্ডিওভাসকুলার নামক রোগটি যখন তখন বাসা বাধঁতে পারে আপনার আদরের ছোট শিশুটির দেহে। এমনই দাবি যুক্তরাষ্ট্রের হার্ট অ্যাসোসিয়েশনের। শুধু তাই নয় চিকিৎসকদের মতে, এই রোগটি এতোটাই ভয়ঙ্কর যে শিশুদেরকে খুব সহজেই প্রতিনিয়ত নিজেদের কবলে করে চলেছে।

লাইফ স্টাইলকে টেক্কা দিতেই আমাদের ফাস্টফুড ছাড়া যেন মুখেই রোচেনা। আর তারই প্রভাব আমাদের পরিবারের ক্ষুদে সদস্যটির ওপরেও পড়ছে। পিৎজা, নুডলস, বার্গার। আরও কত ধরণের লোভনীয় খাবার রয়েছে। ব্যস্ত সময়ের মধ্যে এটাই সহজ উপায় বাবা-মায়ের। কিন্তু এই বেঁচে থাকার উপায়ই যেন মরণ ফাঁদে ফেলে চলেছে আগামী প্রজন্মকে।

চলুন দেখে নেওয়া যাক, কি কি হতে পারে কার্ডিওভাসকুলার নামক রোগটির ফলে-

আমেরিকার হার্ট অ্যাসোসিয়েশনের মতে, অতিরিক্ত মেদ বৃদ্ধি, হার্টের নানা প্রকার সমস্যা , উচ্চরক্তচাপ বৃদ্ধি, হাঁপানি আরও বিভিন্ন প্রকার রোগের কবলে পড়ছে আজকের প্রজন্ম ৷

কি করে এই প্রকার রোগের হাত থেকে রক্ষা করবেন নিজের আদরের ক্ষুদে ও পরিবারের অন্যান্য প্রিয় সদস্যদের। এমন প্রশ্নের উত্তরে চিকিৎসকদের জবাব, উপায় একটাই, অবিলম্বে বন্ধ করতে হবে বাজারের চলতি ফাস্টফুড। তার পাশাপাশি যতটা সম্ভব খাবারে রাখতে হবে ফাইবার, প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন জাতীয় পুষ্টিকর খাবার এবং পাশাপাশি পরিমান মতো পানিও পান করতে হবে প্রতিনিয়ত।

your add hare

Comments are closed.

     আরো খবর

Our Like Page