রাতে ঘুম এনে দেবে যে সব খাবার

নিউজ ডেস্ক- এমন অনেকেই আছেন যাদের রাতে ঘুম আসে না। আজকে রইলো কয়েকটা খাবারের নাম যা খেলে আপনার ঘুম পাবে। রাতে ঘুমোতে যাওয়ার আগে এই খাবারগুলো খেলে খুব ভালো ঘুম হবে ঠিকই‚ কিন্তু একই সঙ্গে মনে রাখুন দিনের বেলা বা যখন আপনি ঘুমোতে চাইছেন না তখন কিন্তু এই খাবারগুলো এড়িয়ে চলাই ভালো।

মিষ্টি আলু: রাঙা আলুতে বেশি মাত্রায় পটাশিয়াম‚ ম্যাগনেসিয়াম আর ক্যালসিয়াম থাকে। এই তিনটেই শরীরকে রিল্যাক্স করতে সাহায্য করে। তাই রাতে যাদের সহজে ঘুমোতে অসুবিধা হয় শোয়ার অগে বেকড সুইট পট্যাটো খেতে পারেন বা সিদ্ধ করে বিট নুন দিয়েও খেতে পারেন। দেখবেন তাড়াতাড়ি ঘুমিয়ে আসবে।

পেস্তা বাদাম: পেস্তা বাদামে প্রোটিন থাকে এছাড়াও এতে ভিটামিন B-6 এবং ম্যাগনেসিয়াম আছে যা ঘুমিয়ে পড়তে সাহায্য করে। তবে মাথায় রাখতে হবে এতে প্রচুর ক্যালোরি থাকে তাই অতিরিক্ত পেস্তা বাদাম না খাওয়াই ভালো।
খরমুজ: অনেক সময় শরীরে জলের কমতি হলে ঘুমোতে অসুবিধা হয়। কিন্তু এই জাতীয় ফলের মধ্যে জলের পরিমাণ বেশি থাকে যা শরীরে জলের ঘাটতি মেটাতে পারে। অবশ্য শুধু খরমুজ নয় আপেল‚ কমলালেবু যে কোন একটা খেতে পারেন। যাতে আপনি একই ফল পাবেন।

পিনাট বাটার: পিনাট বাটার বা আমন্ড বাটার দুটোই খুব ভালো ঘুম পাড়ানোর জন্য। তবে ছোট এক চামচের বেশি খাবেন না।

আমন্ড: এক মুঠো আমন্ড বাদাম যথেষ্ট। খানিক্ষণের মধ্যেই ঘুম পাবে। এতে tryptophan এবং ম্যাগনেসিয়াম থাকে যা নার্ভ শান্ত করে একই সঙ্গে হার্ট বিটও স্টেডি রাখে।

Comments are closed.

     আরো খবর

Our Like Page