দাঁতের যত্নে কিছু ভুল বিশ্বাস জেনে নিন

নিউজ ডেস্ক- দাঁত আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। কিন্তু অধিকাংশ সময়ই আমরা দাঁতের সঠিক যত্ন নেই না। এ পেছনে কাজ করে কিছু মিথ যা আমরা বিশ্বাস করি। কিন্তু এই বিশ্বাসগুলো মোটেই গ্রহণযোগ্য নয়। আসুন জেনে নেই সেই বিশ্বাসগুলো সম্পর্কে।

১। সোডাতে বা সফট ড্রিংকসে দাঁত ডুবিয়ে রাখলে দাঁত গলে যায়
সফট ড্রিংকস পান করলে দাঁতের ক্ষতি সাধন হয় ঠিকই কিন্তু দাঁত গলে যাওয়ার মতো ঘটনা ঘটা একেবারেই সম্ভব নয়। মূলত সফট ড্রিংকসের অ্যাসিডের মাত্রা মুখের ভেতরের পিএইচ এর মাত্রার তারতম্য ঘতায় যার গ্লে দাঁতের উপরের এনামেল নরম হয় ঝয়ে যেতে থাকে। কিন্তু দাঁত গলে যাওয়া সম্ভব নয় একেবারেই।

২। অতিরিক্ত তাপমাত্রার কারণে দাঁত ভেঙ্গে যেতে পারে
এটি সত্য অতিরিক্ত তাপমাত্রা দাঁতের জন্য ক্ষতিকর। তাই বলে বরফ ঠান্ডা আইসক্রিমের কারণে দাঁত ভেঙে যাবে এই ধারণাটি ভুল। একটি স্বাস্থ্যকর বয়স্ক দাঁত এইটুকু তাপমাত্রা সহ্য করার ক্ষমতা রয়েছে।

৩। দাঁত সাদা করার প্রক্রিয়া ভালো নয়
আপনি যদি ডেন্টিস্টের কাছ গিয়ে দাঁত সাদা করার প্রক্রিয়া গ্রহণ করে তবে তা একদম নিরাপদ। দাঁতের ধরণ অনুযায়ী ডেন্টিস্ট দাঁত সাদা করার উপকরণ ব্যবহার করে থাকেন। তাই ডেন্টিস্টের কাছে গিয়ে অথবা ঘরোয়া কিছু উপায় দাঁত সাদা করার জন্য ব্যবহার করতে পারেন।

৪। খাবার খাওয়ার পর পর দাঁত ব্রাশ করা
খাবার খাওয়ার পর অনেকে দাঁত ব্রাশ করে থাকেন। নিঃসন্দেহে এটি একটি ভালো অভ্যাস। কিন্তু খাবার খাওয়ার সাথে সাথে দাঁত ব্রাশ করা উচিত নয়। খাবারে অ্যাসিডিক উপাদান সাময়িকভাবে এনামেল নরম করে থাকে তখন যদি ব্রাশ করে থাকেন এতে দাঁতের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই সবচেয়ে ভালো হয় খাবার খাওয়ার ৩০-৪০ মিনিট পর দাঁত ব্রাশ করা।

৫। ফ্লসিং শুধুমাত্র খাদ্য কণা দূর করে
ফ্লসিং শুধুমাত্র খাদ্য কণা দূর করে না। দাঁত ফ্লস করার মাধ্যমে দাঁতের ফাঁক থেকে জমে থাকা প্লাক দূর করা সম্ভব হয় যা ব্রাশের মাধ্যমে করা সম্ভব হয় না। কেউ যদি ভাবেন ফ্লসিং ছাড়াই দাঁতের সুরক্ষা করতে পারবেন তাহলে আপনি ভুল ভাবছেন।

৬। শুধুমাত্র চিনি দাঁতের জন্য ক্ষতিকর
সকলের ধারণা চিনি ও চিনি জাতীয় খাবার বেশী খাওয়া দাঁতের জন্য সব চাইতে বেশী ক্ষতিকর। দাঁতের নানা সমস্যার কারণে আমরা মূলত চিনিটাকেই দায়ী করে থাকি। কিন্তু চিনি মূলত দাঁতের ক্ষতির জন্য দায়ী নয়। চিনি আমাদের মুখের ভেতরে এক প্রকার ব্যাকটেরিয়ার জন্ম দেয় যার ফলে ক্ষতি হয় দাঁতের। এবং এই ব্যাকটেরিয়া কার্বোহাইড্রেট খাবার খাওয়ার পরও হতে পারে।

Comments are closed.

     আরো খবর

Our Like Page