মেয়েরা কি ঘুমিয়ে নাক ডাকেন!

নিউজ ডেস্ক- স্বামীর নাক ডাকার চোটে ঘুমের দফারফা হয় অনেক স্ত্রীরই। কিন্তু উল্টো ঘটনা সচরাচর ঘটে না। তাহলে কি মহিলারা ঘুমিয়ে নাক ডাকেন না! যদিও মহিলা-পুরুষ নির্বিশেষে সকলেই ঘুমের নানা সমস্যায় ভোগেন। সম্প্রতি এই নিয়ে ‘ক্লিনিক্যাল স্লিপ মেডিসিন’ নামের এক জার্নালে প্রকাশিত হয়েছে একটি গবেষণাপত্র। সেখানে এ বিষয়ে উঠে এসেছে অনেক চাঞ্চল্যকর তথ্য।

গবেষণায় দেখা গেছে, পুরুষদের থেকে অনেক বেশি অনিদ্রাজনিত সমস্যায় ভোগেন মহিলারা। সব মিলিয়ে ৭৫০ জন প্রাপ্তবয়স্কদের উপরে সমীক্ষা করা হয়েছে। অনিদ্রার সমস্যা, দিনের বেলায় ক্লান্তি ও মনঃসংযোগের সমস্যায় ছেলেদের থেকে বেশি ভুগছে মেয়েরা। ৪৯ শতাংশ মেয়েরা অনিদ্রার কারণে দিনের বেলায় ক্লান্তিবোধ করেন। যেখানে এই সমস্যায় ভোগেন মাত্র ৩৭ শতাংশ পুরুষ। অনিদ্রার কারণে ৮৯ শতাংশ মহিলাই মনঃসংযোগের সমস্যায় ভোগেন। পুরুষদের ক্ষেত্রে সংখ্যাটা ৭৪ শতাংশ।

পুরুষ সঙ্গীদের নাক ডাকার ফলে মহিলা সঙ্গীর ঘুমের ব্যাঘাতের ঘটনা খুব পরিচিত। কিন্তু উল্টো ঘটনা ঘটতে কমই দেখা যায়। এ নিয়েও সমীক্ষা করা হয়। সে ক্ষেত্রে দেখা গেছে, নাক ডাকার কারণে সঙ্গীকে বেডরুম থেকে বার করে দেওয়ার ঘটনা বেশি ঘটায় মেয়েরাই। তবে এজন্য মেয়েদের অতিমাত্রায় সংবেদনশীলতাকেও দায়ী করেছেন কেউ কেউ।

Comments are closed.

     আরো খবর

Our Like Page