ইবির ভর্তি ফি বৃদ্ধির প্রতিবাদে বৃষ্টিতে ভিজে ছাত্রমৈত্রীর মানববন্ধন

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে অনার্স (সম্মান) প্রথম বর্ষের ভর্তি ফি বৃদ্ধি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ভর্তি ফি বৃদ্ধির প্রতিবাদে বৃষ্টিতে ভিজে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রমৈত্রী। রবিবার বেলা দেড়টার দিকে প্রশাসন ভবন চত্বরে এ মানববন্ধন করে তারা।

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রমৈত্রীর আহ্বায়ক মোর্শেদ হাবিবের নেতৃত্বে নেতাকর্মীরা বৃষ্টি উপেক্ষা করে ভর্তি ফি বৃদ্ধির প্রতিবাদ জানিয়ে মানববন্ধনে অংশ নেন।

 

মানববন্ধনে নেতাকর্মীদের হাতে ‘অতিরিক্ত ফি বাতিল করুন, করতে হবে’, ‘তেল নুন পেয়াজের মত শিক্ষা কোনো পণ্য নয়’, ‘দরিদ্র মেধাবীদের শিক্ষার সুযোগ দিন, দিতে হবে’ এরকম প্রতিবাদীমূলক বিভিন্ন প্ল্যাকার্ড ফেস্টুন দেখা যায়। বৃষ্টিতে ভিজে তারা বেলা দুইটা পর্যন্ত এ কর্মসূচি পালন করে। এসময় ছাত্রমৈত্রীর যুগ্ম আহ্বায়ক আব্দুর রউফ, মানবিক অনুষদের আহ্বায়ক শামিমুল ইসলাম সুমন, সম্মেলন কমিটির সদস্য মোরশেদ, আরিফ, সাগরসহ ছাত্রমৈত্রীর নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ছাত্রমৈত্রীর আহ্বায়ক মোরশেদ হাবিব বলেন, ‘হঠাৎ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন ভর্তি ফি তিন গুন বৃদ্ধি করে যে হটকারী সিদ্ধান্ত নিয়েছে আমরা তার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। শিক্ষা কোনো পণ্য নয় যে এর মূল্য দ্রব্যমূল্যের বাজার দরের মত উঠা নামা করবে। তাই প্রশাসনের কাছে আমরা অনতিবিলম্বে এই বর্ধিত ভর্তি ফি প্রত্যাহারের দাবি জানাচ্ছি। অন্যথায় সাধারণ শিক্ষার্থীদের নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তুলব।

উল্লেখ্য, ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে মানবিক, আইন, ব্যবসায় প্রশাসন ও বিজ্ঞান অনুষভূক্ত বিভাগ সমূহে মোট ৩ হাজার দুই শত টাকা থেকে ৫ হাজার ৭ শত টাকার মধ্যে ভর্তি কার্যক্রম সম্পন্ন করা যেত। তবে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে মানবিক ও আইন অনুষদভুক্ত বিভাগসমূহে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে মোট ১১ হাজার ৮ শত ১৫ টাকা, ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত বিভাগসমূহে মোট ১২ হাজার ৪শত ১৫ টাকা এবং বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগসমূহে মোট ১৩ হাজার ৩ শত ১৫ টাকা লাগবে।

your add hare

Comments are closed.

     আরো খবর

Our Like Page