আরও শক্তিশালী হচ্ছে সুপারসনিক ক্রুজ মিসাইল ‘ব্রাহ্মোস’

নিজেদের সামরিক শক্তিকে আরও বৃদ্ধি করতে কাজ করে যাচ্ছে ভারত। আর তারই জের ধরে সুপারসনিক ক্রুজ মিসাইল ব্রাহ্মোস এর রেঞ্জ আরও বাড়ানো হচ্ছে। বর্তমানে ২৯০ কিলোমিটার রেঞ্জ রয়েছে। এবার ৪৫০ কিলোমিটার করা হবে বলে জানা গেছে। আগামী ১০ মার্চ সেই পরীক্ষা করা হবে বলে বুধবার জানিয়েছেন ডিআরডিও চিফ এস ক্রিস্টোফার।

তবে অগ্নি মিসাইলের রেঞ্জ বাড়ানোর কোনও সম্ভাবনা নেই বলেও জানিয়েছেন তিনি। যার রেঞ্জ ৫০০০ কিলোমিটার।

এছাড়া, অদূর ভবিষ্যতে ব্রাহ্মোসের রেঞ্জ আরও বাড়াবে ভারত ও রাশিয়া। আগেই লোকসভায় দেশটির কেন্দ্রের পক্ষ থেকে এক বিবৃতিতে এই খবর জানানো হয়েছে। ইতিমধ্যেই ভারত ও রাশিয়ার মধ্যে এই চুক্তি সম্পন্ন হয়েছে। এক লিখিত বিবৃতিতে জানিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী সুভাষ ভামরে।

 

অন্যদিকে, জানা গেছে আগামী কয়েক বছরে ভারতের অস্ত্র-ভাণ্ডারে আসছে আরও বেশি সংখ্যায় ব্রাহ্মোস সুপারসনিক মিসাইল। যে সংস্থা এই মিসাইল তৈরি করে, তারাই এই খবর প্রকাশ করেছে।

 

এ ব্যাপারে রাশিয়ান সংস্থা এরোস্পেশ লিমিটেডের পক্ষ থেকে জানানো হয়েছে, ভারত এই অস্ত্র ভারত ও রাশিয়ার কোনও বন্ধু দেশকে বিক্রিও করতে পারে। এই মিসাইলের সমান কোনও মিসাইল এই মুহূর্তে বিশ্বে নেই। গতি কিংবা ক্ষমতায় বর্তমানে বিশ্বের সবথেকে শক্তিশালী মিসাইল এটি।

 

এদিকে, এরই মধ্যে উত্তপ্ত হয়ে উঠেছে ভারত-চীন সম্পর্ক। তারই জের ধরে সম্প্রতি সীমান্তে সবথেকে বেশি গতিসম্পন্ন এই মিসাইল মোতায়েন করা সিদ্ধান্ত নিয়েছে ভারত। এর গতি হবে ৩০০০ কিলোমিটার/ ঘণ্টা।

উল্লেক্য, ভারতীয় সেনাবাহিনীর পাঁচটি রেজিমেন্টের প্রত্যেকটিকে ১০০টি করে মিসাইল আছে। ২০০৭ থেকে ব্রাহ্মোস ব্যবহার করছে ভারত।

your add hare

Comments are closed.

     আরো খবর

Our Like Page