গবেষকদের মতে ভারী নিতম্বের মহিলারাই বেশি সুস্থ ও বুদ্ধিমতী

বর্তমান সময়ে স্লিম ও মেদহীন শরীরই বেশি আবেদনময়ী লাগে মেয়েদের। মেদহীন গড়ন, শরীরের সঠিক জায়াগায় কার্ভ। যাকে বলে নাসপতির মতো গঠন। এমন শরীর পেতে চান সব মহিলাই। এতে সব পোশাকেই যেমন স্মার্ট লাগে, তেমনই অন্যদের চোখেও হয়ে ওঠা যায় আকর্ষক। তবে জানেন কি এই গঠনের রয়েছে আর এক সুফল? অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা জানাচ্ছেন এই গঠনেক অর্থাত্ ভারী নিতম্বের মহিলারা বেশি সুস্থ ও বুদ্ধিমতী হন।

 

এই গবেষণায় দেখা গিয়েছে যেই সব মহিলারা ভারী নিতম্বরে অধিকারী তাঁরা অন্যদের তুলনায় ক্রনিক অসুখ, কার্ডিওভাসকুলার সমস্যা, ডায়াবেটিসে অনেক কম আক্রান্ত হন। কারণ এদের শরীরের নীচের অংশ উপরিভগের তুলনায় ভারী হওয়ায় শরীরে কোলেস্টেরল ও গ্লুকোজের পরিমাণ কম থাকে। যাদের শরীরের উপরিভাগ নীচের অংশের তুলনায় বেশি ভারী তাদের শরীরে কোলেস্টেরলের মাত্রা বেশি হওয়ার প্রবণতা দেখা যায়। অন্যদিকে নিতম্ব ভারী হলে শরীর ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের পরিমাণও বেশি হয়। যা সংক্রমণ রোখার অন্যতম হাতিয়ার।

 

এই গবেষণার প্রধান অধ্যাপক কনস্টানিনজ প্যানোলোপলাস জানান, শরীর সুস্থ রাখতে শরীরে ফ্যাটের সঠিক বন্টন অত্যন্ত জরুরি। নিতম্বে ফ্যাটের পরিমাণ বেশি হলে তা শরীর সুস্থ রাখতে সাহায্য করে। শুধু তাই নয়, নিতম্বের ফ্যাট শরীরে লেপটিন নামক হরমোনের মাত্রা নিয়ন্ত্রণেও সাহায্য করে যা সঠিক ওজন বজায় রাখে।

your add hare

Comments are closed.

     আরো খবর

Our Like Page