ইডেনের সেই ম্যাচ নিয়ে মুখ খুললেন রাহুল দ্রাবিড়

২০০১ সালে ইডেনে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ৪৪৫ রানের লক্ষ্যে নেমে ১৭১ রানেই শেষ হয়ে যায় ভারতের ইনিংস। ভারতকে ফলোঅন করায় অস্ট্রেলিয়া। এটাই ছিল অস্ট্রেলিয়ার বড় ভুল। এতদিন পর সেই ম্যাচ নিয়েই মুখ খুললেন রাহুল দ্রাবিড়।

বেঙ্গালুরুতে এক অনুষ্ঠানে রাহুল বলেন, ‘‘টেস্টের প্রথম তিন দিন আমরা খুব খারাপ জায়গায় ছিলাম। আমিও ফর্মে ছিলাম না। মুম্বাইয়ে রান পাইনি। ইডেনে প্রথম ইনিংসে রান পাইনি। ব্যাটিং অর্ডারে ছ’নম্বরে নামিয়ে দেওয়া হয়েছিল। ’’

 

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেই ঘটল স্লেজিংয়ের ঘটনা। তিনি বলেন, ‘‘আমি যখন দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে ক্রিজে যাচ্ছি তখন স্টিভ আমাকে বলে, ‘রাহুল, নম্বর ছয় এই ইনিংসে।

 

এর পরের ইনিংসে কি নম্বর ১২?’
সেখান থেকেই তার ঘুরে দাঁড়ানো। রাহুল বলেন, ‘‘এখন ভাবলে হাসি পায়। কিন্তু তখন আমি মানসিকভাবে বিদ্ধস্ত ছিলাম। অতীত নিয়ে ভাবার মতো অবস্থায় ছিলাম না। ভবিষ্যতও ভাবতে পারছিলাম না। আর ক্রিকেট তো এক বলের খেলা। আমি তখন ভাবলাম দেখি আমি কটা ওয়ান বল খেলতে পারি। এরকম ভাবতে ভাবতেই রান আসতে থাকল। ’’

বর্ডার-গাভাস্কার ট্রফির দ্বিতীয় ম্যাচ ছিল ইডেনে। লক্ষ্মণ ও দ্রাবিড়ের দৌলতে ৩৮৩ রানের লিড নিয়ে নিয়েছিল ভারত। ২৭৪ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করেছিল ভারত। এর পর হরভজনের দুরন্ত স্পেলে ২১২ রানে শেষ হয়ে যায় অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংস। সিরিজে সমতায় ফেরে ভারত।

your add hare

Comments are closed.

     আরো খবর

Our Like Page