‘পদ্মা সেতু’ এবার বাণিজ্য মেলায়

জানুয়ারিতে শুরু হচ্ছে ২৩তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। মেলাকে ঘিরে পুরোদমে চলছে শোভা বর্ধন, প্রধান ফটক ও প্যাভিলিয়ন তৈরির কাজ। আর এবারের মেলার প্রধান ফটক তৈরি হচ্ছে উন্নয়নের প্রতীক পদ্মা সেতু এবং ঐতিহ্যের ঢাকা গেটের আদলে। ইতোমধ্যে ৭০ শতাংশ কাজ শেষ হয়েছে।

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) কর্তৃক রাজধানীর শেরেবাংলানগরে আয়োজিত এ মেলায় প্রতিবারের মতো থাকবে একটি বঙ্গবন্ধু প্যাভিলিয়ন। যেখানে বঙ্গবন্ধুর ওপর দেশের প্রতিথযশা চিত্রকর্মীদের আঁকা ২৬টি চিত্রকর্ম প্রদর্শন করা হবে।

 

এছাড়া মেলায় থাকবে একটি ডিজিটাল এক্সপেরিয়েন্স সেন্টার।এর মাধ্যমে মেলায় অবস্থিত স্টল ও প্যাভিলিয়নের অবস্থান জানা যাবে। প্রথমবারের মতো করা হচ্ছে অর্কিডের বাগান।

এদিকে মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের স্টল সংখ্যা কমছে। দেশি-বিদেশি প্রতিষ্ঠানের স্টল ও প্যাভিলিয়ন মিলিয়ে এবার ৫৪০টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। গতবার অংশ নিয়েছিল ৫৮৪টি। সেই হিসেবে এবার ৪৪টি স্টল কমছে।

 

ইপিবি সূত্রে জানা গেছে, এবারের বাণিজ্য মেলায় বাংলাদেশসহ ১৭টি দেশ অংশগ্রহণ করবে। দেশগুলো হলো ভারত, পাকিস্তান, চীন, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, তুরস্ক, সিঙ্গাপুর,, ভুটান, মরিশাস, ভিয়েতনাম, মালদ্বীপ, নেপাল ও হংকং।

নিরাপত্ত ব্যবস্থার ক্ষেত্রে এবার মেলায় চারস্তরের নিরাপত্তাব্যবস্থা থাকবে। আনসার, পুলিশ, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) পাশাপাশি থাকবে সাদা পোশাকধারী গোয়েন্দা। থাকবে সিসিটিভি ক্যামেরা।

 

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। কোনো সাপ্তাহিক ছুটি ছাড়াই মেলা সকাল ১০ থেকে রাত ১০ পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে। প্রবেশ ফি ধরা হয়েছে জনপ্রতি ৩০ টাকা। ছোটদের জন্য ২০ টাকা।

your add hare

Comments are closed.

     আরো খবর

Our Like Page