স্যার ডন ব্র্যাডম্যানকেও ছাড়িয়ে যাবেন স্মিথ!

ক্রিকেটে ‘পারফেকশনের’ কথা উঠলেই চলে আসে স্যার ডন ব্র্যাডম্যানের নাম। ক্রিকেটে অন্য সবাই এক কাতারে, নিজের কাতারে ব্র্যাডম্যান একা। পরিসংখ্যানের দিক দিয়েও এগিয়ে তিনি। ১৪০ বছরের টেস্ট ক্রিকেট ইতিহাসে বিশ্বের সেরা ৩০০০ খেলোয়াড়দের চেয়েও ৬৬ শতাংশ বেশি সেরা ব্র্যাডম্যান।ব্যাটিংয়ে তার গড় ৯৯.৯৪।

 

ব্র্যাডম্যানের পেছনে থাকা অন্য পাঁচ ব্যাটসম্যানদের গড় ৬০ এর ঘরে। দ্বিতীয় স্থানে আছে তারই স্বদেশী স্টিভ স্মিথের নাম। তার গড় ৬২.৩২। তৃতীয় অ্যাশেজে করা ২৩৯ ইনিংসটিও আছে এর মধ্যে। বারবারই ক্রিকেটপ্রেমীদের ব্র্যাডম্যানের কথা মনে করিয়ে দিচ্ছেন স্মিথ।

 

আইসিসির সর্বশেষ রেটিংসও এই কৌতূহল বাড়িয়ে দিয়েছে। তারা সবসময়ের সেরাদের তালিকায় দ্বিতীয় স্থানে রেখেছে স্টিভ স্মিথকে। শীর্ষে থাকা ব্র্যাডম্যানের সঙ্গে তার ছুয়ে ফেলা দূরত্ব। আইসিসি সর্বোচ্চ রেটিং প্রাপ্ত ক্রিকেটারদের মধ্যে ৯৬১ পয়েন্ট নিয়ে শীর্ষে ডন ব্র্যাডম্যান। স্মিথের রেটিংস ৯৪৫।

 

একই পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে সাবেক ইংল্যান্ড ওপেনার লেন হুটন। ৯৪২ পয়েন্ট নিয়ে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্থানে আছেন রিকি পন্টিং ও জ্যাক হবস। সূত্র : এবিসি অস্ট্রেলিয়া

your add hare

Comments are closed.

     আরো খবর

Our Like Page