ইরান থেকে জ্বালানি কিনতে ইরাককে অনুমতি দিল যুক্তরাষ্ট্র

ইরাককে মার্কিন সরকার আরো ১২০ দিনের নিষেধাজ্ঞা ছাড় দিয়েছে। এই ছাড়ের আওতায় বাগদাদ সরকার ইসলামি প্রজাতন্ত্র ইরানের কাছ থেকে কোনো রকমের বাধা ছাড়াই জ্বালানি কিনতে পারবে। গতকাল মার্কিন পররাষ্ট্র দপ্তরের একজন শীর্ষ কর্মকর্তা বরাত দিয়ে ‘ইরাক অয়েল রিপোর্ট’ নামে একটি শিল্প বিষয়ক ম্যাগাজিন এই খবর দিয়েছে। এতে বলা হয়েছে, বিশেষ সুবিধা নিয়ে ইরান থেকে ইরাক বিদ্যুৎ কিনতে পারবে এবং তার মূল্যও পরিশোধ করতে পারবে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে বলা হয়েছে, ওয়াশিংটনের পক্ষ থেকে দেয়া এই নিষেধাজ্ঞা ছাড়ের কারণে বাগদাদ তার স্বল্পকালীন জ্বালানি চাহিদা পূরণ করতে পারবে এবং ইরানের কাছ থেকে জ্বালানি আমদানির ব্যাপারে যে নির্ভরতা রয়েছে তা ধীরে ধীরে কমাতে সক্ষম হবে।
ইরাকে প্রতিদিন ২৩ হাজার মেগাওয়াট বিদ্যুৎ প্রয়োজন। কিন্তু ২০০৩ সালে মার্কিন সরকার ইরাকে অভিযান চালানোর পর বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ব্যাপকভাবে কমে যায়। ফলে প্রতিদিন দেশটিতে সাত হাজার মেগাওয়াট বিদ্যুতের ঘাটতি থাকে।এই ঘাটতি মেটানোর জন্য ইরাক সরকারকে বহুবার নিষেধাজ্ঞা ছাড় দিয়েছে আমেরিকা তবে ইরান থেকে জ্বালানি আমদানি করার কারণে মার্কিন সরকার বাগদাদের ওপর খুশি নয়। তেহরান এবং বাগদাদের মধ্যে ঘনিষ্ঠ বাণিজ্য সম্পর্ক রয়েছে।

Back to top button