৪০তম বিসিএসের ফল প্রকাশ

সুপারিশ প্রাপ্ত ২ হাজার ২১৯ জন

৪০তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই বিসিএসের মাধ্যমে বিভিন্ন ক্যাডারে সুপারিশ প্রাপ্ত হয়েছেন ২ হাজার ২১৯ জন।  বুধবার (৩০ মার্চ) দুপুরে পিএসসির ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়।

জানা যায়, ২০১৮ সালের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি দেয় পিএসসি। পরের বছর ৩ মে হয় প্রিলিমিনারি পরীক্ষা। এতে অংশ নেন তিন লাখ ২৭ হাজার পরীক্ষার্থী, যদিও আবেদন করেছিলেন চার লাখ ১২ হাজার ৫৩২ জন। ২০১৯ সালের ২৫ জুলাই প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ হয়। এতে পাস করেন ২০ হাজার ২৭৭ জন।

২০২১ সালের ২৭ জানুয়ারি লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। প্রিলিতে টেকা প্রায় অর্ধেক চাকরিপ্রত্যাশী বাদ পড়েন। মৌখিক পরীক্ষার জন্য উত্তীর্ণ হন ১০ হাজার ৯৬৪ জন।এ বিসিএসে মোট এক হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল পিএসসি। তবে চূড়ান্ত ফলে এ সংখ্যা বেড়ে হলো এক হাজার ৯৬৩।

ক্যাডার অনুসারে প্রশাসনে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেওয়ার কথা এ বিসিএসে।

এর আগে সকালে পিএসসির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন জানান, আজ ৪০তম বিসিএসের চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হতে পারে। কমিশন সভা ডাকা হয়েছে। সকাল থেকে ফলাফল প্রকাশের জন্য কাজ শুরু করা হচ্ছে। কমিশনে অনুমোদন হলে তা প্রকাশ করা হবে। ৪০তম বিসিএসে কাস্টমস ক্যাডারে পদের সংখ্যা বাড়ানো হচ্ছে।

ফলাফল দেখতে ক্লিক করুন

 

Back to top button