ফের আক্রমণ করতে রুশ বাহিনী সংগঠিত হচ্ছে, সতর্কতা ন্যাটোর

রাশিয়া ইউক্রেন থেকে সেনা প্রত্যাহার করছে না। উপরন্তু আরও আক্রমণ করতে তারা সংগঠিত হচ্ছে।
ইউক্রেন থেকে সেনা প্রত্যাহার প্রসঙ্গে— পশ্চিমা সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ এই মন্তব্য করেছেন। সিএনএনের খবরে বলা হয়েছে, স্টলটেনবার্গ বলেছেন–রাশিয়া যুদ্ধবিরতির উদ্দেশ্যে আলোচনায় বসেছে, এখন পর্যন্ত তারা সেটা বিশ্বাস করছেন না। কারণ, রাশিয়া যে উদ্দেশ্য নিয়ে ইউক্রেনে আক্রমণ শুরু করেছিল, এখনো তারা সে উদ্দেশ্য থেকে সরেনি।

গোয়েন্দা তথ্য উদ্ধৃত করে ন্যাটো মহাসচিব বলেন, রাশিয়ার সেনা ইউনিটগুলো প্রত্যাহার করা হচ্ছে না। বরং তারা অন্য জায়গায় অবস্থান নিচ্ছে। রুশ সেনারা পুনঃসংগঠিত হওয়ার চেষ্টা করছে। দোনবাস এলাকায় নুতন করে রসদ এবং সেনা নিয়ে তারা আক্রমণের জন্য সংগঠিত হচ্ছে। উল্লেখ্য, মঙ্গলবার তুরস্কের ইস্তামবুলে ইউক্রেনের সঙ্গে আলোচনা শেষ রাশিয়া জানিয়েছিল, এখন তারা দোনবাস অঞ্চল স্বাধীন করার দিকে মনোযোগ দিচ্ছেন। ইউক্রেনের দোনবাস অঞ্চলের আংশিক ২০১৪ সাল থেকে রুশপন্থী বিদ্রোহীরা দখল করে আছে।

ন্যাটো প্রধান বলেন, সেনা পুনর্গঠনের পাশাপাশি রাশিয়া কিয়েভের ওপর চাপ বজায় রেখেছে। সুতরাং আমরা ধারণা করছি, তারা আরও আক্রমণ করবে যা আরও ভোগান্তি নিয়ে আসবে। রাশিয়া লক্ষ্যে কোনো পরিবর্তন আনেনি। তারা সামরিক অভিযানের মাধ্যমে ফল পেতে চাচ্ছে। এ সময় তিনি বলেন, ন্যাটো ইউক্রেনে প্রতিরক্ষা সামগ্রী সহায়তা অব্যাহত রাখবে।

Back to top button