দেশের প্রথম বায়ুবিদ্যুৎ প্রকল্প হচ্ছে কক্সবাজারে

দেশের প্রথম বায়ুবিদ্যুৎ প্রকল্প হচ্ছে কক্সবাজার সদর উপজেলার খুরুশকুলে। আধুনিক এ কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা হবে ৬০ মেগাওয়াট। বৃহস্পতিবার (৩১ মার্চ) দুপুরে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি এ প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। প্রকল্পের আওতায় কক্সবাজারের খুরুশকুল, পিএমখালী, চৌফলদণ্ডি ও ভারুয়াখালী ইউনিয়নে টারবাইনগুলো (পাখা) নির্মাণ করা হচ্ছে।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি জানান, খুরুশকুলের এই প্রকল্প ছাড়াও কক্সবাজারের ইনানীতে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন আরও একটি বায়ু বিদ্যুৎ প্রকল্প নির্মাণ করা হবে।

তিনি আরও জানান, কক্সবাজারে সরকারের বড় বড় মেগা প্রকল্পের কাজ বাস্তবায়ন হচ্ছে। প্রকল্প পরিচালক প্রকৌশলী মুকিত আলম খান বলেন, প্রায় ৯০০ কোটি ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শেষ করা হবে। এই প্রকল্পের উৎপাদিত বিদ্যুৎ কক্সবাজারের চাহিদা মিটিয়ে জাতীয় গ্রিডে যুক্ত হবে। প্রকল্পটি বাস্তবায়ন করছে ইউএস ডিকে গ্রিন অ্যানার্জি লিমিটেড। এ সময় কক্সবাজার সদর ও রামু আসনের সংসদ সদস্য সাইমুম সারওয়ার কমল, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ের সচিব হাবিবুর রহমান, বিপিডিবির চেয়ারম্যান মাহবুবুর রহমানসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Back to top button