মুসলিমদের রমজানের শুভেচ্ছা বাইডেন-ট্রুডোসহ বিশ্ব নেতাদের

পবিত্র রমজান মাস উপলক্ষে মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের সকল মুসলমানদের প্রতি শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শনিবার (২ এপ্রিল) সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক বার্তায় তিনি এ শুভেচ্ছা জানান। একই সাথে পবিত্র রমজান উপলক্ষে মুসলমানদের শুভেচ্ছা জানিয়েছেন বিশ্ব অন্যান্য নেতারাও।

এরই মধ্যে সৌদি আরবে রমজানের চাঁদ দেখা গেছে। শনিবার থেকে সেখানে রোজা শুরু হয়েছে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক টুইটা বার্তায় বলেন, রমজান শুরু হওয়ায় ফার্স্ট লেডি জিল ও আমি যুক্তরাষ্ট্র থেকে মুসলিম সম্প্রদায়কে শুভেচ্ছা জানাচ্ছি। এসময় রমজান কারীমে সবার সমৃদ্ধিও কামনা করেন তিনি। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এই পবিত্র রমজান মাসে সব নারী ও পুরুষের নিরাপত্তা, মর্যাদা ও সমৃদ্ধি রক্ষায় কাজ করার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।

এদিকে কানাডার প্রেসিডেন্ট জাস্টিন ট্রুডো রমজানে নাগরিকদের শান্তি ও সমৃদ্ধি কামনা করেছেন। রোজা, প্রার্থনাসহ সব ধরনের কার্যক্রমের প্রতিফলন যাতে ভালোবাসার মানুষের ওপর পড়ে সে কামনাও করেন তিনি। এছাড়া তুরস্কের প্রেসিডেন্ট রিসেফ তাইয়্যেপ এরদোয়ান সব মানব জাতির জন্য কল্যাণ কামনা করেছেন। পবিত্র রমজানের প্রথম দিন শুরু হওয়ায় তিনি সবাইকে অভিনন্দনও জানান।

পবিত্র রমজান কবে শুরু তা নিয়ে আগ্রহের অন্ত নেই ধর্মপ্রাণ মুসলিমদের। রমজানের শুরুটা চাঁদ দেখার ওপর নির্ভরশীল হলেও মধ্যপ্রাচ্যের দেশগুলোতে যেদিন রোজা শুরু হয়, বাংলাদেশে হয় সাধারণত তার পরের দিন থেকে।

Back to top button