ইউক্রেন থেকে নাবিকরা জীবিত ফিরেছেন কূটনৈতিক তৎপরতায়

সরকারের কূটনৈতিক তৎপরতার মাধ্যমে ইউক্রেন থেকে নাবিকদের জীবিত ফিরিয়ে আনা সম্ভব হয়েছে বলে মন্তব্য করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। শনিবার চট্টগ্রাম মহানগরীর সল্টগোলায় ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের ২৩তম ব্যাচ ও মাদারীপুর শাখার ১২তম ব্যাচের প্রশিক্ষণার্থী রেটিংসদের সমাপনী কুচকাওয়াজে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বাংলাদেশ শিপিং করপোরেশনের মালিকানাধীন একটি জাহাজ আটকে পড়ে। সেখানে রকেট হামলায় একজন নাবিক নিহত হন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কূটনৈতিক প্রচেষ্টায় জীবিতদের জাহাজ থেকে উদ্ধার করে নিরাপদে দেশে ফিরিয়ে আনা হয়েছে। নিহত হাদিসুরের মরদেহ দেশে এনে সম্মানজনকভাবে দাফন করতে সক্ষম হয়েছি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতিতে আটকা পড়লেও আমাদের দেশের নাবিকরা মনোবল হারাননি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মেজবাহ উদ্দিন চৌধুরী বলেন, ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটকে আধুনিক পাঠ্যসূচি প্রণয়ন করে যুগোপযোগী থাকতে হবে। আমরা প্রত্যাশা করি এখানকার রেটিংরা বিশ্ব দরবারে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবেন।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নৌপরিবহন অধিদফতরের মহাপরিচালক কমডোর আবু জাফর মো. জালাল উদ্দিন। স্বাগত বক্তব্য দেন এনএমআই অধ্যক্ষ ক্যাপ্টেন আতাউর রহমান।

এবার বাংলাদেশ শিপিং করপোরেশনের সৌজন্যে স্বর্ণপদক পেয়েছেন অল রাউন্ড রেটিং ইমতিয়াজুল হক। মেসার্স হক অ্যান্ড সন্সের সৌজন্যে বেস্ট গ্রাউন্ড রেটিং মেডেল পেয়েছেন প্যারেড কমান্ডার ইসতিয়াক ইরফান জিহাদ। ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট সূত্র জানিয়েছে, প্রশিক্ষণ কোর্সে ১২৭ জন অংশ নেন।

Back to top button