ইউক্রেনে বিদেশি অস্ত্র ইস্যুতে ফের হুঁশিয়ারি রাশিয়ার

ইউক্রেনে আক্রমণ শুরুর পর থেকে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো কিয়েভে ব্যাপক পরিমাণ অস্ত্র সহায়তা দিচ্ছে। কিন্তু ইউক্রেনে বিদেশি অস্ত্র নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে রাশিয়া।

রাশিয়ার প্রেসিডেন্ট দপ্তরের মুখপাত্র দিমিত্রি পেসকভ বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বলেন, ইউক্রেনে অস্ত্র বাড়ানো হলে রাশিয়া-ইউক্রেন শান্তি আলোচনা ফলপ্রসূ হবে না।

সংবাদ সম্মেলনে সাংবাদিকরা ইউক্রেনে বিদেশি অস্ত্রের বিষয়ে জানতে চাইলে দিমিত্রি পেসকভ বলেন, অবশ্যই এর একটি নেতিবাচক প্রতিক্রিয়া থাকবে।
আগামী নভেম্বরে ইন্দোনেশিয়ায় জি-২০ সম্মেলনে পুতিনের অংশ নেওয়ার বিষয়ে দিমিত্রি পেসকভ বলেন, এখনো এ বিষয়ে সিদ্ধান্ত হয়নি। কিভাবে সম্মেলন শুরু হয় সেটা দেখে সিদ্ধান্ত নেওয়া হবে।

এর আগে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ ইউক্রেনে পাঠানো বিদেশি অস্ত্রের চালানে হামলার হুঁশিয়ারি দিয়েছিলেন।

সম্প্রতি ইউক্রেনে আরও এক শ কোটি ডলারের অস্ত্র পাঠানোর ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। এসব অস্ত্রের মধ্যে রয়েছে ভূমি থেকে আকাশে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম ক্ষেপণাস্ত্র জ্যাভলিন দুই হাজার, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা স্টিংগার ৮০০টি, দুই কোটি রাউন্ড গোলাবারুদ, সাঁজোয়া যান বিধ্বংসী অস্ত্র ব্যবস্থা ৯ হাজার। এ ছাড়া ড্রোন, রাইফেল, পিস্তল, মেশিনগান, শটগান, রকেট ও গ্রেনেড লাঞ্চারও রয়েছে।

Back to top button