রেলস্টেশনে ক্ষেপণাস্ত্র হামলার নিন্দা বিশ্ব নেতাদের, রাশিয়া বলছে উসকানি

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ক্রামাতোরস্ক রেলস্টেশনে রকেট হামলায় অন্তত ৩৯ জন নিহত হয়েছেন। বেসামরিক লোকজনকে সরিয়ে নিতে রেলস্টেশনটি ব্যবহার করা হচ্ছিল বলে ইউক্রেন কর্তৃপক্ষ জানিয়েছে। বিশ্বনেতারা এই হামলার নিন্দা জানিয়েছেন।

ইউরোপীয় ইউনিয়নের বৈদেশিক নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল নিন্দা জানিয়ে বলেছেন, অন্যায্য যুদ্ধ থেকে বেসামরিক নাগরিকদের নিরাপদস্থলে যাওয়ার রুট বন্ধ করার আরেকটি প্রচেষ্টা।
ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দার লিয়েন বলেছেন, জঘন্য ক্ষেপণাস্ত্র আক্রমণে তিনি আতঙ্কিত। বোরেল এবং ভনদার লিয়েনের শুক্রবার ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে বৈঠকের কথা রয়েছে।

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেলও এই আক্রমণের নিন্দা জানিয়েছেন। যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস নিন্দা জানিয়ে বলেছেন, বেসামরিক নাগরিকদের টার্গেট করা যুদ্ধাপারাধ। রাশিয়া এবং পুতিনকে জবাবদিহি করা হবে বলে মন্তব্য করেন তিনি। এদিকে এক বিবৃতিতে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এই হামলাকে উসকানি বলে মন্তব্য করেছেন। বুচা শহরে বেসামরিক নাগরিকদের হত্যা অস্বীকারের মতো এই বিবৃতিতেও একই ধরনের কাজ করা হয়েছে।

বিবৃতিতে দাবি করা হয়েছে, ৮ এপ্রিল রাশিয়ার সেনাবাহিনী কোনো ধরনের ক্ষেপণাস্ত্র হামলা পরিচালনা কিংবা পরিকল্পনা করেনি। যে ক্ষেপণাস্ত্র হামলা করা হয়েছে তা ইউক্রেনের সেনাবাহিনী ব্যবহার করে বলেও দাবি করেছে রাশিয়া। সূত্র: সিএনএন

Back to top button