কিয়েভের কাছে ১২২২ লাশ পাওয়া গেছে দাবি ইউক্রেনের

ইউক্রেনের রাজধানী কিয়েভের আশপাশের অঞ্চল থেকে এক হাজার ২০০টির বেশি মরদেহ উদ্ধার করা হয়েছে। দেশটি স্থানীয় সময় রোববার (১০ এপ্রিল) এ কথা জানিয়েছে। এ নৃশংসতার জন্য তারা রাশিয়ার সৈন্যদের দায়ী করেছে। এদিকে দেশটির পূর্বাঞ্চলে আরো বড় ধরনের হামলার আশঙ্কার বাসিন্দারা বাড়িঘর ছেড়ে পালিয়ে যাচ্ছে।

গতকালও ইউক্রেনে ব্যাপক বোমা হামলা হয়েছে। এর ফলে দেশটিতে ছয় সপ্তাহ ধরে চলা প্রতিবেশী রাশিয়ার আক্রমণে হতাহতের সংখ্যা বেড়েই চলেছে। দেশটির উত্তর-পূর্বাঞ্চলের দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভে গতকাল রাশিয়ার গোলাবর্ষণে অন্তত দুজনের মৃত্যু হয়েছে বলে আঞ্চলিক গভর্নর ওলেগ সিনেগৌবভ জানিয়েছেন।

তিনি বলেন, রাশিয়ার সেনাবাহিনী জয়ী হতে না পেরে এখন বেসামরিক লোকদের ওপর হামলা চালিয়ে যাচ্ছে। মাত্র একদিন আগেই রুশ হামলায় দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহরে এক শিশুসহ ১০ বেসামরিক নিহত হয়। এর আগে কিয়েভের কাছে বুজোভা গ্রামে আরো একটি গণকবরের সন্ধান পাওয়া গেছে।

সেখানে ডজনখানেক বেসামরিক নাগরিকের মরদেহ মাটিচাপা দেওয়া হয়েছে। স্থানীয় এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। প্রায় ১০ লাখ বাসিন্দার এক বাণিজ্যিক শহর নিপ্রোতে রাশিয়ার রকেট বর্ষণে স্থানীয় বিমানবন্দর প্রায় ধ্বংস হয়ে গেছে। তবে এ হামলায় কতজন হতাহত হয়েছে তা এখনো পরিষ্কার নয়।

সূত্র : এএফপিদাবি ইউক্রেনের

Back to top button