বাড়তে পারে ঈদের ছুটি

পবিত্র ঈদুল ফিতরের সরকারি ছুটি বাড়তে পারে। সরকারি ক্যালেন্ডার অনুযায়য় আগামী ২ থেকে ৪ মে তিন দিন ঈদের ছুটি নির্ধারিত আছে। তার আগে ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস তথা মে দিবসের ছুটি। এর আগে ২৯ ও ৩০ এপ্রিল শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। ফলে এবার মূলত ঈদের ছুটি শুরু হবে ২৯ এপ্রিল। মাঝখানে ৫ মে বৃহস্পতিবার অফিস খোলা। এর পর ৬ ও ৭ মে শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি। ৫ মে ছুটি হলে টানা ৯ দিনের ছুটির ফাঁদে পড়বে দেশ।

সূত্রে জানা গেছে, মাঝখানের এই একদিন (৫ মে) ছুটি ঘোষণা হলে টানা নয় দিন ছুটি ভোগ করতে পারবেন সরকারি চাকরিজীবীরা। এবিষয়ে পরামর্শ এসেছে সংশ্লিষ্ট মহল থেকে। মন্ত্রিসভার বৈঠকে বিষয়টি আলোচনা ও সিদ্ধান্ত হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

এদিকে, যাত্রী কল্যাণ সমিতি রোববার এক সংবাদ সম্মেলনে জানিয়েছে, করোনা মুক্তির কারণে এবারের ঈদে প্রায় দ্বিগুণ মানুষ গ্রামের বাড়ি যাবে। এবারের ঈদে ঢাকা থেকে ১ কোটির বেশি মানুষ দেশের বিভিন্ন জেলায় যাতায়াত করবে। এক জেলা থেকে অপর জেলায় আরও প্রায় ৫ কোটি মানুষ যাতায়াত করতে পারে। এতে ২০ এপ্রিল থেকে ১০ মে পর্যন্ত ঈদবাজার, গ্রামের বাড়ি যাতায়াতসহ নানা কারণে দেশের বিভিন্ন শ্রেণির পরিববহনে বাড়তি প্রায় ৬০ কোটি ট্রিপ যাত্রীর যাতায়াত হতে পারে।

যানজট ও নানা অব্যবস্থাপনার কারণে গণপরিবহনে সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা না গেলে এবারের ঈদযাত্রায় নারকীয় পরিস্থিতি হতে পারে। এজন্য বাড়তি নিরাপত্তা, সর্বোচ্চ সতর্কতা, সকল পথের প্রতিটি যানবাহনের সর্বোচ্চ ব্যবহার সুনিশ্চিত করার পরামর্শ দিয়েছে যাত্রী কল্যাণ সমিতি।

Back to top button