জাতি কঠিন সময় অতিক্রম করছে: আমীর খসরু

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলছেন, জাতি কঠিন সময় অতিক্রম করছে। তিনি বলেন, এই সমস্যা থেকে মুক্তির জন্য সবাইকে রাস্তায় নামতে হবে। ঘরে বসে থেকে এই সংগ্রামের সমাধান হবে না। আজ রবিবার (১৭ এপ্রিল) রাজধানীর আসাদগেটের একটি কনভেনশন সেন্টারে দোয়া ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এই আহ্বান জানান তিনি। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও সুস্বাস্থ্য কামনায় ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব), ঢাকা মহানগর উত্তর এই অনুষ্ঠানের আয়োজন করে।

আমীর খসরু বলেন, জাতি একটি চরম ক্রন্তিলগ্নে উপনীত হয়েছে। আজকে জাতি মুক্ত হওয়ার সংগ্রামে নেমেছে। এই সংগ্রাম বিএনপির একার সংগ্রাম নয়। জাতি আগামী দিনে কোন দিকে যাবে এটাই নির্ধারণ হবে আমাদের এই সংগ্রামের মধ্য দিয়ে। বিশেষ করে গণতন্ত্রের পক্ষে, মানবাধিকারের পক্ষে, সাংবিধানিক, রাজনৈতিক অধিকারের পক্ষে, গণমাধ্যমের স্বাধীনতার পক্ষে একটি জাতীয় ঐক্য গড়ে তুলতে হবে। আমাদের এই আন্দোলনে একদিকে গণতন্ত্রের পক্ষের শক্তি আরেক দিকে গণতন্ত্রের বিরোধী অপশক্তি রয়েছে।

তিনি বলেন, আজকে পুরো বিশ্বেও একই অবস্থা। অনেকে আছে গণতন্ত্রের পক্ষে, মানবাধিকারের পক্ষে, আর বিপরীতে রয়েছে আরেকটি কর্তৃত্ববাদী স্বৈরাচার ফ্যাসিস্ট শক্তি। আমরা সব সময় গণতন্ত্রের পক্ষের শক্তি। স্বৈরাচারবিরোধী, কৃর্তত্ববাদবিরোধী, ফ্যাসিস্টবিরোধী এবং বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বের পক্ষের শক্তি হচ্ছে বিএনপি। তিনি আরও বলেন, এই আন্দোলনে জয়ী হওয়া বিএনপির একার বিষয় নয়। আজকে সমগ্র জাতির বিষয় এটা। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান যে ঐক্যের ডাক দিয়েছেন এই ডাকে জাতি আজ ঐক্যবদ্ধ। জাতি আজ একটি লক্ষ্যমাত্রার দিকে এগোচ্ছে। সবার এখন লক্ষ্য একটাই, জাতিকে মুক্ত করা। যে আন্দোলনে আমরা নেমেছি সেখানে আমাদের জয়ী হতে হবে।

আমীর খসরু বলেন, এখানে পেশাজীবীদের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিগত দিনে আন্দোলন-সংগ্রামে ছাত্র-শ্রমিকরা নেতৃত্ব দিয়েছে। কিন্তু বর্তমান বিশ্বের প্রেক্ষাপটে পেশাজীবীদের ভূমিকা একটা নতুন রূপ দিয়েছে। সব জায়গায় আন্দোলন-সংগ্রামে পেশাজীবীরাই অগ্রভাগে। তাই আমি ড্যাব নেতাদের অনুরোধ করব, যেভাবে সমাজে আপনাদের ভূমিকা রয়েছে সেভাবে রাস্তায়ও আপনাদের ভূমিকা থাকতে হবে।

Back to top button