রাশিয়া-চীনের বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে আমেরিকা

ইউক্রেনের চলমান সংঘাতকে ব্যবহার করে চীন এবং রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে মার্কিন সামরিক বাহিনী। বার্তা সংস্থা এপি এই খবর দিয়েছে।

নিউইয়র্কভিত্তিক বার্তা সংস্থাটি শনিবার বলেছে, মার্কিন সেনারা এমন একটি পরিবেশে যুদ্ধের প্রশিক্ষণ নিতে চায় যা বর্তমানে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে সৃষ্টি হয়েছে্। বার্তা সংস্থাটি সুনির্দিষ্ট করে বলেছে চলতি মাসে মার্কিন সামরিক বাহিনী ক্যালিফোর্নিয়ায় যে মহড়া চালিয়েছে তা ছিল চীন ও রাশিয়ার সঙ্গে যুদ্ধের প্রস্তুতিমূলক মহড়া।

ক্যালিফোর্নিয়ার মোজাভে মরুভূমির ফোর্ট ইরউইন ন্যাশনাল ট্রেনিং সেন্টারে যেসব সেনা অংশ নিয়েছেন তারা রুশ ভাষায় কথাবার্তা বলেছে। রাশিয়াকে কল্পিত শত্রু ধরে নিয়েই ওই মহড়া চালানো হয়।

মহড়ায় শত্রু পক্ষের বিরুদ্ধে মিথ্যা তথ্য ছড়ানোর অনুশীলন করা হয় এবং মোবাইল ক্যামেরা দিয়ে ভিডিও করে তা দ্রুত সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়ার প্রশিক্ষণ দেয়া হয়।

মার্কিন আর্মি সেক্রেটারি ক্রিস্টাইন ওয়ার্মথ বার্তা সংস্থা এপিকে বলেন, “আমার মনে হয় এই মুহূর্তে যা কিছু হচ্ছে তার সবই সেনারা ইউক্রেন-রাশিয়ার সংঘাতের সঙ্গে মিলিয়ে দেখছে এবং তারা ইউক্রেন যুদ্ধ থেকে শিক্ষা নেয়ার চেষ্টা করছে।”

ওয়ার্মথ বলেন, “ইউক্রেন ও রাশিয়ার মধ্যকার যুদ্ধের অভিজ্ঞতা আমাদের সেনাদের জন্য শক্তিশালী উদাহরণ, এখান থেকে এই শিক্ষা দেয়া যাবে যে কিভাবে তথ্য জগতে আধিপত্য বিস্তার করা যায়।” সূত্র : এপি, রেডিও তেহরান।

Back to top button