আজভস্তালে যেন মাছিও ঢুকতে না পারে, নির্দেশ পুতিনের

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার তার সেনাবাহিনীর মারিউপোল দখলের প্রশংসা করেছেন। তিনি এটাকে বড় ধরনের সফলতা বলে উল্লেখ করেছেন।

সিএনএনের খবরে বলা হয়েছে, পুতিন মারিউপোলের আজভস্তাল স্পাত কারখানা ধ্বংস না করার নির্দেশ দিয়েছেন। তবে তিনি কারখানা এমনভাবে অবরোধ করার নির্দেশ দিয়েছেন যেন মাছিও সেখানে পৌঁছাতে না পারে।

প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সইগু এবং সেনাবাহিনীকে অভিনন্দন জানিয়ে পুতিন বলেন, সামরিক অভিযান শেষ করে মারিউপোল মুক্ত করা বিশাল অর্জন। আমি তোমাদের অভিনন্দন জানাই।
ইউক্রেনের সেনারা এখনো আজভস্তাল স্পাত কারখানায় অবস্থান নিয়ে আছে, প্রেসিডেন্ট পুতিনকে রুশ প্রতিরক্ষামন্ত্রী সইগু এটা জানিয়ে বলেন, কারখানাটি আমাদের নিয়ন্ত্রণে নিতে ৩-৪ দিন লাগবে।

জবাবে পুতিন বলেন, কারাখানার ভূগর্ভে যাওয়ার প্রয়োজন নেই। শিল্প এলাকা অবরোধ করে রাখ যেন মাছিও সেখানে পৌঁছাতে না পারে। এ সময় তিনি বলেন, আমাদের বাহিনীকে অবশ্যই সেনা এবং কর্মকর্তাদের জীবন ও স্বাস্থ্য রক্ষা করতে হবে।

জবাবে রুশ প্রতিরক্ষামন্ত্রী সইগু বলেন, ‘জ্বি স্যার’ (ইয়েস স্যার। পুতিন তার সেনাদেরকে পুনরায় আজভস্তালে অবস্থান করা ইউক্রেনীয় যোদ্ধাদের আত্মসমর্পণের প্রস্তাব দেওয়ার নির্দেশ দেন।

উল্লেখ্য, মারিউপোলের আজভস্তাল স্পাত কারখানায় অবস্থান করা ইউক্রেনীয় সেনাদের রুশ বাহিনী ইতোমধ্যে দুইবার অস্ত্র সমর্পণের প্রস্তাব দিয়েছে। কিন্তু তারা প্রস্তাবে সাড়া দিয়ে আত্মসমর্পণ করেনি।

ইউক্রেন জানিয়েছে, মারিউপোলের আজভস্তাল কারখানায় আহত ৫০০ সেনা এবং ১ হাজার বেসামরিক নাগরিক আটকে রয়েছেন। তাদের মুক্ত করতে রাশিয়ার প্রতি কিয়েভ মানবিক করিডোর খোলার আহ্বান জানিয়েছে। ইউক্রেন এ বিষয়ে বিশ্ব নেতাদেরও হস্তক্ষেপ দাবি করেছে।

Back to top button