ঠাকুরগাঁওয়ে ভূমিদস্যুদের শাস্তির দাবিতে মানববন্ধন ও সমাবেশ

জেলা প্রতিনিধি ঠাকুরগাঁও: ঠাকুরগাঁও পৌরসভার সাবেক কাউন্সিলর বাবুল ইসলাম ও জেলা যুবলীগের সাধারণ সম্পাদক দেবাশীষ দত্ত সমীরের বিরুদ্ধে ধর্মীয় উস্কানী, অবৈধভাবে জমি দখল ও আদিবাসীদের উপর নির্যাতনের অভিযোগ এনে সা¤প্রদায়ীক দাঙ্গার প্রতিবাদে মানববন্ধন করেছে আদিবাসীরা।

শনিবার (২৩ এপ্রিল) দুপুরে আদিবাসী পরিষদ ও আদিবাসী ওঁরাও সংঘের ব্যানারে পৌর শহরের মন্দির পাড়া থেকে একটি বিশাল বিক্ষোভ র‌্যালি নিয়ে শহর চৌরাস্তায় আসে আদিবাসীরা। এ সময় সাবেক কাউন্সিলর ও জেলা যুবলীগের সম্পাদকের নামের ভূমিদস্যু, সা¤প্রদায়িক উস্কানিদাতা, সন্ত্রাসীর কালো হাত ভেঙ্গে দাও গুড়িয়ে দাও সহ নানা শ্লোগানে শহর উত্তাল করে তুলেন আদিবাসীরা।

ধর্মীয় উস্কানি দেয়ায় শুক্রবার (২২ এপ্রিল) রাতে সাবেক কাউন্সিলর বাবুল ইসলামকে গ্রেপ্তার করেছে পুলিশ। ঠাকুরগাঁও সদর থানার অফিসার ইনচার্জ তানভীরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

মানববন্ধন ও সমাবেশে আদিবাসী নেতারা বলেন, গত ১৭ এপ্রিল মুসলিমদের ১৫ রোজা ছিল। এ দিন বাবুল আমাদের জমি দখল করতে না পারায় স্থানীয় বায়তুল নাজাদ মসজিদের মুসলমানদের ক্ষেপিয়ে দেয়। সেদিন নাকি আদিবাসীরা মসজিদ থেকে কোন মুসল্লিকে বের করে মারধর করেন কিন্তু এ অভিযোগ সম্পূর্ণ মিথ্যা। এই মিথ্যা ঘটনাকে কেন্দ্র করে গত ২২ এপ্রিল শুক্রবার জুম্মার নামাজের পর বহিরাগত মানুষজন দিয়ে পরিকল্পিত ভাবে মানববন্ধ করেন তারা। এতে করে জাতিগত দন্ড বেঁধে যাওযার সম্ভাবনা ছিল। আমরা ধর্মীয় উস্কানি দাতা ও জেলার সকল ভূমিদস্যুদের বিচারের আওতায় আনার দাবি জানাই। তাদের এমন কর্মকান্ড বন্ধ না করলে কঠোর আন্দোলনের হুশিয়ারীদেন আদিবাসী নেতারা।

মানববন্ধন ও সমাবেশে বক্তব্য দেন ঠাকুরগাঁও প্রেসক্লাবের সভাপতি মনসুর আলী, জাতীয় আদিবাসী পরিষদ জেলা শাখার সভাপতি যাকোব খালকো, ওরাঁও সংগঠন জেলা শাখার উপদেষ্টা সুধীর কুজুর, আদিবাসী নেতা সুবাস টপ্প, নেতৃ তেনা মুমু সহ অনেকে। পরে তারা প্রধানমন্ত্রীর বরাবর একটি স্মারকলীপি জেলা প্রশাসকের কাছে জমাদেন।

ঠাকুরগাঁওয়ের জেলা প্রশাসক মাহাবুবুর রহমান বলেন, বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে হবে। এছাড়াও আদিবাসীদের জমি হস্তান্তরের ক্ষেত্রে জেলা প্রশাসক সর্বোচ্চ সতর্কতা ও দৃষ্টি রাখবে যেন কোন ভূমিদস্যুরা অন্যায় ভাবে আদিবাসীদের জমি আত্মসাৎ করতে না পারে।

Back to top button