র‌্যাবের নিষেধাজ্ঞা প্রত্যাহারে ভারতের সহায়তা চায় বাংলাদেশ

র‍্যাবের ওপর মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা প্রত্যাহারে ভারতের সহায়তা চেয়েছে বাংলাদেশ বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। মঙ্গলবার (২৬ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ তথ্য জানান। পররাষ্ট্রমন্ত্রী বলেন, র‍্যাবের জবাবদিহিতা নিশ্চিত করা হয়েছে। নারায়ণগঞ্জের ঘটনা সবাই জানেন। সেই ঘটনাই প্রমাণ করে র‍্যাবের বিষয়ে আমরা জবাবদিহিতা নিশ্চিত করেছি।

তিনি বলেন, মাঝে মাঝে আমরা দেখি আপনাদের লেখায় যে, বাংলাদেশ চীনের ঋণের ফাঁদে পড়ে গেছে এবং এটি একটি সম্পূর্ণ অলীক কল্পনা মাত্র। আমাদের সর্বমোট ঋণ অত্যন্ত অল্প এবং এর বেশিরভাগ আন্তর্জাতিক অর্থ সংস্থাগুলোর কাছ থেকে নেওয়া। বাকি যে দেশ সবচেয়ে বেশি ঋণ দিয়েছে, সেটি হচ্ছে জাপান। চীন থেকে অল্প পরিমাণ ঋণ নেওয়া হয়েছে এবং সেটি পাঁচ থেকে ছয় শতাংশ। সেটি নিয়ে সবার মাথা ব্যথা। কিন্তু জাপানের কথা কেউ বলে না।

চীনের ঋণ নিয়ে অর্থনীতিবিদদের নেতিবাচক মন্তব্যের বিষয়ে ড. মোমেন বলেন, হয়তো বিশেষ অভিসন্ধি আছে। হয়তো তারা যুক্তরাষ্ট্রকে খুশি করতে চায়।

ড. মোমেন বলেন, আমরা আশা করি ভারতের পররাষ্ট্রমন্ত্রী একটা সুখবর নিয়ে আসবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ভারত সফরের আনুষ্ঠানিক আমন্ত্রণ জানাতে পারেন ড. এস জয়শঙ্কর।

আগামী মে মাসের শেষের দিকে যৌথ পরামর্শক কমিটির বৈঠকে যোগ দিতে দিল্লিতে যাবেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন। ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর আগামী ২৮ এপ্রিল দুই দিনের সফরে ঢাকায় আসছেন।

Back to top button