রাশিয়ার তিন প্রদেশে একাধিক বিস্ফোরণ

দুই মাসের বেশি সময় ধরে চলে আসা যুদ্ধের তীব্র উত্তেজনার মাঝে ইউক্রেন সীমান্ত-লাগোয়া রাশিয়ার অন্তত তিনটি প্রদেশে রাতভর সিরিজ বিস্ফোরণ ঘটেছে। দেশটির সীমান্ত থেকে ৪০ কিলোমিটার উত্তরের শহরটিতে বুধবার (২৭ এপ্রিল) সকালে এসব বিস্ফোরণ ঘটে।

বেলগোরোদের আঞ্চলিক গভর্নর ভিয়েচেস্লাভ গ্লাদকভ বিষয়টি নিশ্চিত করে জানান, বুধবার ভোর রাত ৩টা ৩৫ মিনিটের দিকে তিনি বিস্ফোরণের শব্দ পান এবং তার ঘুম ভেঙে যায়। সামাজিক যোগাযোগমাধ্যমে বিষয়টি লেখার সময় আরও তিনটি বিস্ফোরণের শব্দ শুনতে পান বলেও জানান তিনি।

ভিয়াচেস্লাভ গ্ল্যাডকোভ বলেছেন, প্রদেশের স্তারায়া নেলিডোভকা গ্রামের কাছের একটি গোলাবারুদ সংরক্ষণাগারে ধরে যাওয়া আগুন নিভিয়ে ফেলা হয়েছে। এতে কোনো বেসামরিক হতাহত হয়নি।

এর আগে চলতি মাসে রাশিয়া অভিযোগ করে বেলগোরোদে একটি তেল ডিপোতে আক্রমণ চালিয়েছে ইউক্রেন। রাশিয়ার বেলগোরোদ প্রদেশের সঙ্গে ইউক্রেনের লুহানস্ক, সুমি এবং খারকিভ অঞ্চলের সীমান্ত রয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার হামলা শুরুর পর ইউক্রেনের এই তিন অঞ্চলে তীব্র লড়াই চলছে।

এই রাজ্যটিতে প্রায়ই হেলিকপ্টার টহল দেয় এবং ঘটে সহিংসতার ঘটনাও। লুহানস্ক, সামি এবং খারকিভের সীমান্ত অঞ্চলগুলোর সঙ্গে সম্পৃক্ত এটি। গত দুই মাস ধরে ইউক্রেন আগ্রাসনের ফলে ব্যাপক সংঘর্ষ হয় রুশ বাহিনী ও ইউক্রেনীয় সৈন্যদের মধ্যে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধে বহু মানুষ হতাহত হয়েছেন। এছাড়া দেশ ছেড়ে পালিয়েছেন অন্তত ৫০ লাখ মানুষ।

সূত্র: আল-জাজিরা

Back to top button