৩১ বছরের রেকর্ড ভেঙে ইতিহাস সৃষ্টি করলেন বিজয়

সময়টা এখন আনামুল হক বিজয়ের। ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে দারুণ ফর্মে রয়েছেন তিনি। এরই মধ্যে তার রেকর্ড গড়া শেষ। বাকি আছে আরও একটি ম্যাচ। ফলেই রেকর্ডের পাতাটা আরও ভারী করতে পারবেন তিনি।

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগ (ডিপিএল) লিস্ট ‘এ’ এর স্বীকৃতি পাওয়ার পর প্রথম ক্রিকেটার হিসেবে আসরটিতে হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন আনামুল হক বিজয়। প্রাইম ব্যাংকের এই ব্যাটসম্যান রূপগঞ্জ টাইগার্সের বিপক্ষে (২৬ এপ্রিল) ৭০ রান করতেই ডিপিএলে নিজের হাজার রান পূর্ণ করেন।

ডিপিএলে হাজার রান পূর্ণ করার মাধ্যমে ৩১ বছরের পুরানো রেকর্ড ভেঙে দিয়েছেন বিজয়। এছাড়াও অনন্য এক রেকর্ড নিজের করে নিয়েছেন বাংলাদেশের এই ওপেনিং ব্যাটসম্যান।

লিস্ট ‘এ’ ক্রিকেটের কোনো টুর্নামেন্টের এক আসরে সর্বোচ্চ রান ছিল ৯১৭ রান। ১৯৯১ সালে এই রেকর্ড গড়েছিলেন অস্ট্রেলিয়ার টম মুডি। সেই রেকর্ড ভেঙে দিয়েছেন বিজয়।

এই তালিকায় টম মুডি ছাড়াও ইংল্যান্ডের জিমি কুক ৯০২ রান, দক্ষিণ আফ্রিকার জ্যাক রুডলফ ৮৬১ রান ও ওয়েস্ট ইন্ডিজের কার্ল হুপার ৮৬৪ রান করে সেরা পাঁচে আছেন।

সর্বোচ্চ রান ছাড়াও ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে লিস্ট ‘এ’ ক্রিকেটের কোনো একটি নির্দিষ্ট টুর্নামেন্টে হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন বিজয়। যা এর আগে ছিল না অন্য কারো।

বিজয় এবারের আসরে ১৪ ম্যাচের ১১টিতে বড় রান পেয়েছেন। এরমধ্যে ৮টি পঞ্চাশ এবং তিনটি শতক আছে এই ব্যাটসম্যানের নামের পাশে। ৮০ গড়ে ১০৪২ রান করেছেন এই ডানহাতি ব্যাটসম্যান। যার মধ্যে সর্বোচ্চ ছিল ১৮৪ রান।

বিজয় ছাড়াও এই বছর ডিপিএলে ৮৩৬ রান করেছেন লিজেন্ডস অব রূপগঞ্জের নাইম ইসলাম। যা বিজয়ের পর ডিপিএলের ইতিহাসে এক আসরে দ্বিতীয় সর্বোচ্চ রান। এর আগে সাইফ হাসান এক আসরে সর্বোচ্চ ৮১৪ রান করেছিলেন।

Back to top button