ইসলাম গ্রহণ করলেন ক্যামেরুনের বিখ্যাত স্ট্রাইকার প্যাট্রিক এমবোমা

ক্যামেরুনের বিখ্যাত স্ট্রাইকার ও সেদেশের জাতীয় দলের একসময়কার সর্বোচ্চ স্কোরার প্যাট্রিক এমবোমা ইসলাম গ্রহণ করেছেন। শুক্রবার বন্দরনগরী দুয়ালার বোনামাসুদি মসজিদে কলেমায়ে শাহাদাত পাঠের মাধ্যমে তিনি ইসলামের ছায়াতলে শামিল হন। ইসলাম গ্রহণের পর আবদুল জলিল নাম ধারণ করেছেন সাবেক ক্যামেরুন স্ট্রাইকার

একসময় ক্যামেরুনের ফুটবল ভক্তরা যাকে ‘ম্যাজিক’ ডাকতেন, সেই হেনরি প্যাট্রিক এমবোমা এখন আবদুল জলিল এমবোমা নাম ধারণ করেছেন। ইসলাম গ্রহণের পর নিজের প্রতিক্রিয়ার কথা জানিয়ে তিনি শুক্রবার জুমার পর দুয়ালা মসজিদের মুসল্লিদের উদ্দেশে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন।

ক্যামেরুনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বন্দরনগরী দুয়ালায় এমবোমা পরিবারের বসবাস। শুক্রবার স্থানীয় বোনামাসুদি মসজিদে এমবোমার বেশ কয়েকজন বন্ধু ও পরিবারের সদস্য উপস্থিত ছিলেন। এমবোমার পাশাপাশি তারাও ইসলাম গ্রহণ করেছেন বলে জানা গেছে।

১৯৭০ সালে জন্ম গ্রহণকারী এমবোমার ক্যামেরুন জাতীয় দলে অভিষেক হয় ১৯৯৫ সালে। ক্যামেরুনের হয়ে ১৯৯৮ ও ২০০২ ফিফা বিশ্বকাপে খেলেছেন তিনি। তার নেতৃত্বে ২০০০ সালের অলিম্পিকে ফুটবলে স্বর্ণপদক জিতেছে ক্যামেরুন। ২০০০ ও ২০০২ সালে তারই নেতৃত্বে আফ্রিকান ন্যাশনস কাপে চ্যাম্পিয়ন হয় ক্যামেরুন।

পেশাদারি ক্যারিয়ারে পিএসজি, সান্ডারল্যান্ড, পার্মা, মেৎয, ভিসেল কোবেসহ বিভিন্ন দলের হয়ে খেলেছেন প্যাট্রিক এমবোমা। ফুটবল থেকে অবসরগ্রহণের পর ফরাসি টিভি কানাল প্লাসের কনসালট্যান্সি ছাড়াও ক্রীড়া-সংক্রান্ত নানা ভূমিকায় কাজ করছেন তিনি।

Back to top button