মোংলা বন্দরে যুক্ত হচ্ছে আধুনিক মাদার ভেসেল

কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেডের কাছ থেকে মোংলা বন্দরের জন্য একটি পাইলট মাদার ভেসেল এবং সহায়ক যন্ত্রপাতি কেনার প্রস্তাবে অনুমোদন দিয়েছে ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় ধরা হয়েছে ১৮৬ কোটি ৯৫ লাখ টাকা। এছাড়া মোংলা বন্দর কর্তৃপক্ষ কর্তৃক প্রায় ৪১ কোটি টাকার ‘মোংলা বন্দরে আধুনিক বর্জ্য ও নিঃসৃত তেল অপসারণ ব্যবস্থাপনা’ প্রকল্পের অনুমোদন দিয়েছে কমিটি।

গতকাল দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে (ভার্চুয়ালি) অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ-সংক্রান্ত দুটি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জিল্লুর রহমান চৌধুরী সাংবাদিকদের জানান, অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে তিনটি প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। ক্রয়সংক্রান্ত কমিটিতে ২ হাজার ৪১০ কোটি টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন করা হয়েছে।

জিল্লুর রহমান চৌধুরী বলেন, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অধীন মোংলা বন্দর কর্তৃপক্ষ কর্তৃক ‘মোংলা বন্দরের জন্য সহায়ক জলযান সংগ্রহ’ প্রকল্পের আওতায় একটি পাইলট মাদার ভেসেল এবং সহায়ক যন্ত্রপাতি ও সেবা কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেডের কাছ থেকে ১৮৬ কোটি ৯৫ লাখ ৫৫ হাজার ৯০ টাকায় ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে। এছাড়া ‘মোংলা বন্দরে আধুনিক বর্জ্য ও নিঃসৃত তেল অপসারণ ব্যবস্থাপনা’ প্রকল্পের প্যাকেজ নং-জি ১, লট-২-এর আওতায় স্ব-চালিত বার্জ, সার্ভিস টাগবোট, মুরিং গিয়ারসহ পন্টুন ও ডাম্প বার্জ কিনবে সরকার। রেডিয়েন্ট শিপইয়ার্ড লিমিটেড ঢাকার কাছ থেকে ৪০ কোটি ৯০ লাখ ২ হাজার ৫০০ টাকায় এ ক্রয়ের অনুমোদন দেয়া হয়েছে।

চট্টগ্রামের কর্ণফুলী নদীতে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল রক্ষণাবেক্ষণ ও টোল আদায় কার্যক্রম পরিচালনার জন্য সার্ভিস প্রোভাইডার হিসেবে চায়না কমিউনিকেশনস কনস্ট্রাকশন কোম্পানি লিমিটেডকে নিয়োগের প্রস্তাব অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

অনুমোদিত অন্য প্রকল্পগুলো: পেট্রোবাংলা কর্তৃক স্পট মার্কেট থেকে ২০২২ সালের ১২তম এলএনজি (১ কার্গো) ও সিঙ্গাপুরের এম/এস ভিটল এশিয়া পিটিই লিমিটেডের কাছ থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি কেনা হবে। মোট ৯০৯ কোটি ১৪ লাখ ৫০ হাজার ৩৬৮ টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে। আগে প্রতি এমএমবিটিইউর মূল্য ছিল ২৯ দশমিক ২৫ ডলার, এখন তা কিছুটা কমে ২৬ দশমিক ২৪ ডলার হয়েছে। ফলে দাম কিছুটা কমেছে। এছাড়া ‘গ্লোবাল মেরিটাইম ডিস্ট্রেস অ্যান্ড সেফটি সিস্টেম এবং ইন্টিগ্রেটেড মেরিটাইম নেভিগেশন সিস্টেম (ইজিআইএমএনএস)’ প্রকল্পে নিয়োজিত পরামর্শক প্রতিষ্ঠান এএনএসই টেকনোলজিসকে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১০ কোটি ৩৪ লাখ ৯৬ হাজার টাকা (সংশোধিত) ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাবও অনুমোদন দেয়া হয়েছে।

‘বঙ্গবন্ধু শেখ মুজিব আন্তর্জাতিক বিমানবন্দর প্রকল্পের বিস্তারিত সম্ভাব্যতা সমীক্ষা (১ম সংশোধিত)’ প্রকল্পের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পে পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে জাপানের নিপ্পন কোই কোম্পানি লিমিটেডকে ১২০ কোটি ২০ লাখ ৩০ হাজার ৩৪ টাকায় নিয়োগের ক্রয় প্রস্তাব ২০১৬ সালের ১৭ আগস্টের সিসিজিপি সভায় অনুমোদিত হয়। প্রকল্পের মেয়াদ বাড়ানোর কারণে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১৩ কোটি ২৬ লাখ ২৪ হাজার ৩৩১ টাকা ব্যয় বাড়ানোর ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। টেবিলে উপস্থাপিত প্রস্তাব পাস করেছে কমিটি। মরক্কো থেকে পঞ্চম লটে ৪০ হাজার (+১০%) টন ডিএপি সার বর্তমান আন্তর্জাতিক বাজারমূল্যে মোট ৪০৭ কোটি ৪১ লাখ ৫০ হাজার টাকায় আমদানির অনুমোদন দেয়া হয়েছে।

Back to top button