ইলন মাস্কের স্যাটেলাইট ধ্বংস করে দেবে চীন

ইলন মাস্কের স্যাটেলাইট ধ্বংস করে দেবে চীন!

বিশ্বের শীর্ষ ধনী মার্কিন যুক্তরাষ্ট্রের ইলন মাস্কের মহাকাশবিষয়ক সংস্থা স্পেসএক্সের অঙ্গপ্রতিষ্ঠান স্টারলিংক। যার মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশে স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা দেওয়া হয়। সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, সেনাবাহিনী থেকে ব্যক্তি পর্যায়ে স্টারলিংকের স্যাটেলাইট ইন্টারনেট সংযোগ ব্যবহার করা যায়।

সেই স্টারলিংকের স্যাটেলাইট ধ্বংস করে দেবে চীন! এমনই খবর প্রকাশ্যে এসেছে যা নিয়ে রীতিমতো চাঞ্চল্য তৈরি হয়েছে। চীন জানিয়েছে, স্টারলিংকের স্যাটেলাইট যদি তাদের দেশের নিরাপত্তা নষ্ট করে তবে স্যাটেলাইটগুলো ধ্বংস করার দরকার হবে।

মডার্ন ডিফেন্স টেকনোলজি নামে একটি জার্নাল এ বিষয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে। যেখানে বলা হয়েছে, চীন অ্যান্টি স্যাটেলাইট ডিভাইস তৈরি করছে। যার মাধ্যমে স্যাটেলাইট ধ্বংস করা যাবে। বলা হচ্ছে, এ ডিভাইসের মাধ্যমে যে কোনো স্যাটেলাইট ট্র্যাক করা সম্ভব হবে। জার্নালে দাবি করা হয়েছে, স্টারলিংকের স্যাটেলাইট ধ্বংস করতে এই প্রযুক্তি ব্যবহার করা হতে পারে। চীনের বেইজিং ইনস্টিটিউট অফ ট্র্যাকিং এন্ড টেলিকমিউনিকেশনসের রেন উইয়েনঝাং নামে একজন গবেষক এই বিষয়ে বলেন, স্টারলিংকের স্যাটেলাইট ধ্বংস করতে সফট এবং হার্ড স্কিল মেথড ব্যবহার করা হতে পারে। এই অ্যান্টি স্যাটেলাইট ডিভাইস স্যাটেলাইটের অপারেটিং সিস্টেমে হামলা চালাতে সক্ষম। চীনের প্রতিরক্ষা বাহিনীও বিষয়টি সর্ম্পকে অবগত আছে।

চীনের পক্ষ থেকে বলা হচ্ছে, চীনের নিরাপত্তায় সমস্যা ‍সৃষ্টি করছে স্টারলিংকের স্যাটেলাইট। যে কারণে স্যাটেলাইট ধ্বংসের মতো সিদ্ধান্ত নিতে পারে চীন। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সঙ্গে চুক্তি করেছে স্টারলিংক। সেখানে বলা হয়েছে, স্টারলিংকের মাধ্যমে নতুন নতুন প্রযুক্তি ব্যবহার করবে মার্কিন প্রতিরক্ষা বিভাগ। এই কারণেও চীনের পক্ষ থেকে এমন সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে।

Back to top button