পাকিস্তানে ৩২ সেকেন্ডের অডিও ফাঁস

পাকিস্তানে ৩২ সেকেন্ডের একটি অডিও টেপ ফাঁস হয়েছে। এ নিয়ে তোলপাড় চলছে পুরো দেশে। সাবেক প্রেসিডেন্ট ও পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) ভাইস চেয়ারম্যান আসিফ আলি জারদারি এবং ধনকুবের মালিক রিয়াজের মধ্যে কথোপকথন রয়েছে এতে। তাতে বলা হয়েছে, আসিফ আলি জারদারির সঙ্গে সম্পর্ক উন্নয়নের জন্য মরিয়া হয়ে উঠেছেন ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। শনিবার এই অডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। এতে আসিফ আলি জারদারিকে মালিক রিয়াজ জানান, তার সঙ্গে সম্পর্ক উন্নয়ন করতে চান পিটিআই চেয়ারম্যান ইমরান খান। অনেকেই মনে করছেন এই ফাঁস হওয়া অডিও জারদারি ও মালিক রিয়াজের মধ্যকার। রাজধানী ইসলামাবাদে লংমার্চ করে সরকার বিরোধী অবস্থান নেয়ার পরিকল্পনা ভেস্তে গেছে ইমরান খানের। তার দু’দিন পরেই এই অডিও প্রকাশ পেলো। তবে এই অডিওকে ভুয়া বলে দাবি করেছে পিটিআই।

কিন্তু দলটির শীর্ষ নেতৃত্ব থেকে এ বিষয়ে কিছু বলা হয়নি। অন্যদিকে দলটির বেশ কয়েকজন নেতা বলেছেন, এই টেপ খাঁটি। এই টেপে জারদারিকে উদ্দেশ্য করে মালিক রিয়াজ বলেন, ইমরান খান তার সঙ্গে গাঁট বাঁধতে চান। এক পর্যায়ে তাকে বলতে শোনা যায়- ইমরান খান বহু ম্যাসেজ পাঠিয়েছেন। জবাবে আসিফ আলি জারদারি বলেন- এখন এটা সম্ভব নয়। এরপই মালিক রিয়াজকে বলতে শোনা যায়- ঠিক আছে। আমি এটা আপনার নজরে আনতে চেয়েছি।
এ বিষয়ে পিপিপির সিনিয়র কয়েকজন নেতা বলেছেন, এই ফোনকল কখন করা হয়েছে সে বিষয়ে তারা অবহিত নন। তবে তারা এটা নিশ্চিত করেছেন যে, ইমরান খান যখন ক্ষমতায় তখন তার বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবের সময় বিরোধী দলগুলোর সঙ্গে মধ্যস্থতার ভূমিকা পালন করেছেন মালিক রিয়াজ। পিপিপির এক নেতা বলেছেন, এই ফোনকলটি বানোয়াট নয় বলেই মনে হচ্ছে। তবে তা টেপ করা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। দাবি তুলেছেন গুরুত্বর এ বিষয়টিতে তদন্ত হওয়া উচিত।

এ নিয়ে বাহাওয়ালপুরের জনসভায় বক্তব্য রেখেছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী হামজা শেহবাজ। তিনি ফাঁস হওয়া ফোনকল প্রসঙ্গে বলেছেন, চুক্তি করার জন্য ইমরান খান কত অসহায় হয়ে পড়েছেন এই ফোনকল তারই প্রমাণ দেয়। অন্যদিকে পিটিআইয়ের মুখপাত্র ড. শাহবাজ গিল টুইটারে বলেছেন, এই অডিও ভুয়া। এর কোনো বাস্তবতা নেই।

Back to top button