স্ত্রীর সঙ্গে শারীরিক সম্পর্কের ১০ মিনিট পরেই হারালেন স্মৃতিশক্তি

সঙ্গী বা স্ত্রীর সঙ্গে শারীরিক সম্পর্কের পর অসুস্থ হওয়ার ঘটনা নতুন নয়। কিন্তু যৌন মিলনের পর স্মৃতি লোপ পাওয়ার ঘটনা নতুন। সম্প্রতি এমনই এক ঘটনা ঘটেছে আয়ারল্যান্ডের এক ব্যক্তির সঙ্গে। স্ত্রীর সঙ্গে শারীরিক সম্পর্কের ১০ মিনিট পরেই স্মৃতিশক্তি হারান ওই ব্যক্তি! খবর এনডিটিভির।

আয়ারল্যান্ডের মেডিক্যাল জার্নাল জানিয়েছে, ওই ব্যক্তির বয়স ৬৬ বছর। সম্প্রতি তিনি স্ত্রীর সঙ্গে যৌন মিলনের পরেই বুঝতে পারেন বেশ কিছু স্মৃতি লোপ পেয়েছে। জার্নালে আরও জানানো হয়েছে, স্বল্পমেয়াদী স্মৃতি লোপ পেয়েছিল বৃদ্ধের। হঠাৎই খেয়াল করেন তিনি, গতকাল কী করেছেন তা কিছুতেই মনে করতে পারছেন না। আগের দিন ছিল তার বিবাহবার্ষিকীর অনুষ্ঠান, তাও ভুলে যান তিনি। একাধিক বিষয়ে স্ত্রী ও সন্তানদের প্রশ্ন করেন তিনি, যেগুলি সম্পর্কে তার জানার কথা ছিল।

আইরিশ মেডিক্যাল জার্নাল জানাচ্ছে, চিকিৎসা বিজ্ঞানের পরিভাষায় এই পরিস্থিতিকে বলা হয় টিজিএ। অর্থাৎ ট্রানসিট গ্লোবাল অ্যামনেশিয়া। ৫০ থেকে ৭০ বছরের মধ্যে যাদের বয়স, তারা এ রোগে আক্রান্ত হতে পারেন। এমন কাণ্ড ঘটতে পারে যৌন মিলনের পরে। তবে এই রোগ ঘণ্টা পাঁচেকের বেশি স্থায়ী হয় না।

ওই ব্যক্তির ক্ষেত্রেও বেশ কয়েক ঘণ্টা পরে স্মৃতি ফিরে এসেছিল। জানা গেছে, বেশ কয়েক মাসে আগেও একবার একই ঘটনা ঘটেছিল ওই ব্যক্তির সঙ্গে। চিকিৎসকরা বলছেন, যৌনতা ছাড়াও আরও কিছু ক্ষেত্রে টিজিএ হানা দিতে পারে। যেমন, অতিরিক্ত শারীরিক ক্রিয়া, অতিরিক্ত ঠান্ডা ও গরম জলে স্নান করা, এ ছাড়াও মানসিক চাপ, অতিরিক্ত বেদনা থেকেই এ কাণ্ড ঘটতে পারে। ভয় না ধৈর্য রাখার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা, কারণ স্মৃতি ফিরে আসবে।

Back to top button