ব্রাজিলে বন্যা-ভূমিধসে ৩৪ জনের প্রাণহানি

ব্রাজিলের উত্তরপূর্বাঞ্চলীয় পার্নামবুকো রাজ্যে গত মঙ্গলবার থেকে শুরু হওয়া প্রবল বৃষ্টিপাত বন্যা ও ভূমিধসের দেখা দিয়েছে। এতে এখন পর্যন্ত অন্তত ৩৪ জনের প্রাণহানি ঘটেছে। দেশটির সর্বশেষ সরকারি তথ্যে এসব জানানো হয়েছে।

নাগরিক প্রতিরক্ষা বিভাগের এক বিবৃতিতে বলা হয়েছে, গত বুধবার থেকে শনিবার মধ্যরাত পর্যন্ত ওই রাজ্যে ৩৪ জনের মৃত্যু রেকর্ড করা হয়েছে। কেবলমাত্র শনিবার সকালে বড়ো ধরনের ভূমিধসে ১৯ জন প্রাণ হারায়। ক্যামারগিবে পৌরসভায় অপর এক ভূমিধসে আরও ছয় জন মারা গেছে। প্রবল বৃষ্টির কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে প্রায় এক হাজার লোক তাদের বাড়িঘর ছেড়ে অন্যত্র চলে যেতে বাধ্য হয়েছে।

দেশটির প্রেসিডেন্ট জয়ের বলসনারো দুযোর্গপূর্ণ আবহাওয়ার শিকার ব্যক্তিদের জন্য দুঃখ ও সংহতি প্রকাশ করে বলেছেন, জনগণের দুর্ভোগ কমাতে তার সরকার সম্ভাব্য সবকিছু করবে। এদিকে দুর্যোগপূর্ণ পার্নামবুকো রাজ্যে গত রবিবার থেকে দেশটির জাতীয় আবহাওয়া ইনষ্টিটিউ রেড এলার্ট জারি রেখেছে। এটি বন্যা ও ভূমিধস বিষয়ে সর্ব্বোচ্চ সতর্ক মাত্রা। মেয়র কার্যালয় থেকে বলা হয়েছে, শুক্রবার থেকে শনিবার সকাল পর্যন্ত পার্নামবুকো রাজ্যে ২৩৬ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এদিকে আগামী ২৪ ঘণ্টায় আবহাওয়া অফিস আরও বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে। এ কারণে পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশংকা ব্যক্ত করেছে পার্নামবুকো রাজ্যের পানি ও আবহাওয়া সংস্থা।

ইত্তেফাক/এসআর

Back to top button